সন্ধ্যায় থামবে হেফাজতের আন্দোলন, উঠবে সড়কের অবরোধ

শুরার বৈঠকে আসছে পরের কর্মসূচি

একটানা তিন দিন আন্দোলন করার পর অবশেষে থামছে হেফাজতে ইসলাম। হরতাল শেষ হলেই তুলে নেয়া হবে সড়কের অবরোধ। চট্টগ্রামের হাটহাজারী মাদ্রাসায় রোববার (২৮ মার্চ) দুপুরে জরুরী সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন হেফাজতে ইসলামের আমির জুনায়েদ বাবুনগরী।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের বিরোধীতা করে বিক্ষোভে নেমে চারজন নিহতের জেরে গত শুক্রবার থেকে টানা তিনদিন ধরে চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক অবরোধ করে রেখেছে হেফাজত ইসলামের নেতাকর্মীরা। প্রশাসনের বারবার অনুরোধ সতর্ক অবস্থানেও তারা অবরোধ তুলেনি। ফলে ওই সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকায় চট্টগ্রামের সঙ্গে খাগড়াছড়ি, ফটিকছড়ি ও নাজিরহাট এলাকার লোকজন চট্টগ্রাম শহর থেকে বিছিন্ন রয়েছে।

সংবাদ সম্মেলনে বাবুনগরী বলেন, ‘তৌহিদী জনতার অংশগ্রহণে শান্তিপূর্ণভাবে হরতাল পালিত হচ্ছে। হরতালে অংশগ্রহণকারীদের মোবারকবাদ জানাই। প্রশাসনকে বলবো আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে কেউ উস্কানিমূলক কাজ করবেন না। হরতাল শেষে চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়কের ব্যারিকেড তুলে দেওয়া হবে। ছাত্রদেরকে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আহত ২০ নেতাকর্মীর সুচিকিৎসার নিশ্চিয়তা ও ব্যবস্থা সরকারকেই নিতে হবে।’

হরতাল শেষে হেফাজতের শূরা কমিটির সঙ্গে আলাপ শেষে পরবর্তী কর্মসূচি দেওয়া হবে বলেও জানান তিনি। এর আগে দুপুর তিনটার দিকে হাটহাজারী মাদ্রাসা থেকে বের হয়ে হুইল চেয়ারে করে হরতালে রাস্তায় থাকা নেতাকর্মীদের খোঁজ খবর নেন বাবুনগরী। তিনি সেখানে বেশ কিছুক্ষণ অবস্থান করেন। এসময় হেফাজতের নেতাকর্মীরা হরতালের সমর্থনে ও মোদী বিরোধী স্লোগান দেন।

প্রসঙ্গত, শুক্রবার (২৬ মার্চ) জুমার নামাজের পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরের বিরোধীতায় হাটহাজারী বড় মাদ্রাসা থেকে কয়েক হাজার হেফাজত কর্মী করে মিছিল নিয়ে বের হয়। এসময় তারা হাটহাজারী থানা, ইউনিয়ন ভূমি অফিস ও ডাক বাংলোতে হামলা চালায়। পাশাপাশি তারা ভূমি অফিসে অগ্নিসংযোগও করে। আগুন নেভাতে ফায়ার সার্ভিস কর্মীদের হেফাজতের কর্মীরা ভূমি অফিসে প্রবেশে বাধা দেয়। এসময় হেফাজত ও পুলিশের সংঘর্ষে গুলিতে চারজন নিহত হন। শনিবার রাতে ডাক বাংলোতে আগুন দেয় হেফাজতের কর্মীরা। পাশাপাশি তারা তিনটি মোটর সাইকেলও পুড়িয়ে দেয়।

শুক্রবারের বিক্ষোভের সময় পুলিশের ধাওয়া খেয়ে হেফাজত কর্মীরা মাদ্রাসা গেটে অবস্থান নিয়ে চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক অবরোধ করে রাখে। যেই অবরোধ তিনদিনেও ওঠেনি। পরে বিক্ষোভে পুলিশের গুলি ও সরকার-সমর্থকদের হামলায় হতাহত হওয়ার ঘটনায় রোববার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করছে হেফাজতে ইসলাম বাংলাদেশ। এর আগে গতকাল শনিবার সারা দেশে বিক্ষোভ কর্মসূচি পালন করে সংগঠনটি।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!