সত্য ঘটনা নিয়ে আজাদ তালুকদারের ‘নিগৃহীত সুন্দর’, মোড়ক খুললেন বিশিষ্টজনরা

একুশে পত্রিকা ও আজকের সকাল সন্ধ্যা সম্পাদক আজাদ তালুকদার রচিত ‘নিগৃহীত সুন্দর’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। বিশ্বের সকল নির্যাতিত-নিপীড়িত নারীর প্রতি উৎসর্গ করা ‘নিগৃহীত সুন্দর’ বইটি প্রকাশ করেছে বর্ণনা প্রকাশনী। ৬৪ পৃষ্ঠার বইটিতে সত্য ঘটনা অবলম্বনে লেখা একটি ছোট গল্প স্থান পেয়েছে।

বৃহস্পতিবার (৯ মার্চ) সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর জামালখানে একুশে পত্রিকা কার্যালয়ে এক অনাড়ম্বর অনুষ্ঠানে গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়। পরবর্তীতে গ্রন্থকার আজাদ তালুকদারের সঞ্চালনায় মোড়ক উন্মোচন উপলক্ষে সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সাংবাদিক ও নাট্যজন প্রদীপ দেওয়ানজীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন অধ্যাপক সেকান্দর চৌধুরী।

সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আশির দশকের চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সভাপতি আলী আকবর চৌধুরী, সংস্কৃতিকর্মী ও উপস্থাপক সাহাব উদ্দিন মজুমদার, লেখক-সাংবাদিক শওকত বাঙালি, শিক্ষক ও সমাজব্রতী বৃজেট ডায়াস, আবৃত্তিশিল্পী মিলি চৌধুরী, লেখক ও র‍্যাংকস এফসি প্রপার্টিজের সিইও তানভীর শাহরিয়ার রিমন, লেখক ও তরুণ শিল্পোদ্যোক্তা তারিকুল ইসলাম জুয়েল, নিভৃতচারী লেখক শেখ মুহাম্মদ জুলফিকার বিপুল, আলোর প্রতিষ্ঠাতা মিরাজুল হক, হায়দারাবাদের এআইজি হাসপাতালের বাংলাদেশের ব্র‍্যান্ডিং হেড মৃণাল কান্তি দত্ত, সবুজ শিক্ষায়তনের প্রধান শিক্ষক নুরজাহান আকতার দীপ্তি।

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন অধ্যাপক সেকান্দর চৌধুরী বলেন, ‘আজাদ তালুকদারকে আমি চ্যালেঞ্জিং সাংবাদিকতায়, সম্পাদনা-প্রকাশনায় দেখেছি। সৃজনশীল কাজের প্রতি তিনি মারাত্মকভাবে আসক্ত। আর ‘নিগৃহীত সুন্দর’ গ্রন্থের বিষয়বস্তু অত্যন্ত সুন্দর ও তাৎপর্যপূর্ণ। বাস্তব ও নির্মম ঘটনা ছোট গল্প আকারে এই বইয়ে স্থান পেয়েছে। এ ধরনের ঘটনা আমাদের আশেপাশে অহরহ ঘটছে। কিন্তু কতজনই বা অন্তরচক্ষু দিয়ে বিষয়টা ফিল করতে পারে। আজাদ তালুকদারের পক্ষেই এমনটা সম্ভব। আমি তাঁর সুস্থতা-সফলতা কামনা করছি।’

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সাংবাদিক ও নাট্যজন প্রদীপ দেওয়ানজী বলেন, ‘ব্যক্তিগতভাবে আজাদ তালুকদারের কাছে আমি অনেকভাবেই ঋণী। সেটা কিন্তু অর্থের ঋণ নয়, তবে আমি ঋণী। যে রোগে আজাদ তালুকদার আক্রান্ত, যার সাথে তিনি লড়াই করছেন আমি বলতে পারি নিশ্চিতভাবেই জয়ী হয়ে আসবেন তিনি।’

তিনি বলেন, ‘‘নিগৃহীত সুন্দর’ বইয়ের লেখাটা গল্প না, এটি সত্য ঘটনা অবলম্বনে লেখা একটি আখ্যান বা উপন্যাস। বইটি পড়ার পর আমি যা বুঝলাম, একটা মানুষের শরীর কোনো পরম সম্পদ না। কিন্তু মন-মানসিকতাই মানুষের পরম সম্পদ। আমরা চাই আজাদ তালুকদার এভাবেই সত্য বলার সৎ সাহসকে অন্তরে ধারণ করে কাজ করে যাক।’

‘নিগৃহীত সুন্দর’ গ্রন্থের লেখক আজাদ তালুকদার বলেন, ‘পারিবারিক আয়োজনে একজন নারীকে ধর্ষিতা হওয়ার মত ঘটনা আজকের সভ্য যুগেও গ্রামগঞ্জ ছাপিয়ে এমনকি শহর-বন্দরেও ঘটছে। এসব পৈশাচিক ঘটনা ঘটাচ্ছে একশ্রেণির ভণ্ড কবিরাজ। তাদের মনভোলানো কথায় কুমারী মেয়েকে তুলে দেওয়া হচ্ছে তাদের হাতে। আর এই কাজটি করছে খোদ জন্মদাতা বাবা-মা। অশিক্ষিত, অর্ধশিক্ষিত, সহজ সরল নারীরাই ভণ্ড কবিরাজের ফাঁদে পা দিচ্ছে তা শুধু নয়, শিক্ষিত, স্মার্ট তরুণীরা পরিবেশ-পরিস্থিতির কাছে বন্দি হয়ে তাদের সতীত্ব তুলে দিচ্ছে কবিরাজের হাতে। বাস্তব ঘটনা অবলম্বনে রচিত এই গল্পটি আজকের সমাজেরই এক অন্তর্নিহিত চিত্র, ভেতরগত ক্যানভাস। বাস্তব ঘটনার এমনই এক চিত্র গল্পচ্ছলে তুলে আনার চেষ্টা করেছি ‘নিগৃহীত সুন্দর’ শীর্ষক গল্পগ্রন্থে।’

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে দেওয়ানহাট মহল্লা কমিটির সংগঠক বিশিষ্ট সমাজব্রতী হাছান ইমরান, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের প্রযোজক তাহমিনা বিনতি, নৌবাহিনীর সিনিয়র চিফ পেটি অফিসার অনিমেষ বড়ুয়া, চট্টগ্রাম আইটি ফেয়ারের কর্ণধার জাহাঙ্গীর আলম, গণমাধ্যমকর্মী মিজানুর রহমান ইউসুফ, বঙ্গবন্ধু শিশুকিশোর মেলা, চট্টগ্রাম মহানগরের সভাপতি মো. সাজ্জাত হোসেন, তালাল আজাদ অর্ঘ্য প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় একুশে পত্রিকার সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন আবছার রাফি, জোবায়েদ ইবনে শাহাদাত, এম কে মনির, জিন্নাত আয়ুব, মোয়াজ্জেম হোসেন, সেকান্দার আলম বাবর প্রমুখ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!