সচেতনতা তৈরিতে সাংবাদিকদের দায়িত্ব বেশি: ড. অনুপম সেন

পৃথিবীর অনেক দেশ স্বাস্থ্যকে মানবাধিকার চিকিৎসা হিসেবে গণ্য করে না। কিন্তু বাংলাদেশ সে জায়গায় অনেকগুলো সূচকে বিশেষ করে স্বাস্থ্য সূচকে আফগানিস্তান,পাকিস্তান ও ভারত থেকে অনেক এগিয়ে। এটি সম্ভব হয়েছে শুধুমাত্র দায়িত্বশীল সাংবাদিকতার কারণে। এই প্রচেষ্টা আগামী দিনেও অব্যাহত রেখে এদেশকে আরও উন্নততর পর্যায়ে নিয়ে যাওয়া সম্ভব হবে বলে আশা রাখি। প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক মিডিয়া এবং অনলাইন মিডিয়ার স্বাস্থ্য বিষয় নিয়ে প্রতিবেদনকারী ২৫জন সাংবাদিকদের নিয়ে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে সাংবাদিকদের উদ্দেশ্যে এসব কথা বলেন সমাজ বিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন।

শনিবার (৩১আগস্ট) ইউএসএআইডি উজ্জীবন প্রকল্পের কারিগরি সহায়তা ও বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের আয়োজনে সারাদিনব্যাপী চট্টগ্রাম প্রেসক্লাবে স্বাস্থ্য সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

সচেতনতা তৈরিতে সাংবাদিকদের দায়িত্ব বেশি: ড. অনুপম সেন 1

বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের চট্টগ্রামের সমন্বয়ক এম. নাসিরুল হকের সভাপতিত্বে ইউএসএআইডি উজ্জীবন প্রকল্পের কারিগরি সহায়তা ও বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের বাস্তবায়নে কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন সিভিল সার্জন কার্যালয়ের প্রতিনিধি ডা. নুরুল হায়দার। উজ্জীবনের পরিচালক ফায়েজ কাইসার এবং বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরামের মহাসচিব খায়রুজ্জামান কামাল।

কর্মশালায় প্রশিক্ষক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যারয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক খন্দকার আলী আর রাজী ও সাংবাদিক সেলিম সামাদ।

প্রধান অতিথি বলেন, ‘এসডিজি প্রকল্প আমরা হাতে নিয়েছি, এটিও দ্রুত বাস্তবায়িত হবে। একসময় যে ছোঁয়াচে রোগ ছিলো সেগুলো এখন অনেকটাই আমাদের হাতের নিয়ন্ত্রণে। আমরা প্রতিনিয়ত অ্যান্টিবায়োটিক খাচ্ছি। কিন্তু এটি যে আমাদের কত ক্ষতি করছে সেটি আমরা বুঝতে পারছি না। অ্যান্টিবায়োটিক সম্পর্কে মানুষকে নিরুৎসাহিত করতে হবে। নিতান্তই প্রয়োজনে যাতে অ্যান্টিবায়োটিক ব্যবহার করে এসব বিষয় নিয়ে সবাইকে জানান দিতে হবে। এছাড়াও আগে ভয়ংকর ভীতি তৈরি করেছিলো এইডস, কিন্তু এখন ততটা ভয়ংকর নয়। এরকম আরও অনেক রোগের সঞ্চার হতে পারে বা নতুন নতুন রোগের সৃষ্টি হতে পারে। আমাদের সেগুলো নিয়ে আগাম প্রস্তুতি নিতে হবে। সেক্ষেত্রে সাংবাদিকরা বিরাট ভুমিকা রাখে।

মহাবন আমাজন নিয়ে ড.অনুপম সেন বলেন, আমাজন বনের কিছুটা অংশ এখন পুড়ে গেছে। যদি পুরোটা পুড়ে যায় তাহলে এটি আমাদের পৃথিবীর জন্য হুমকি হবে। তাই সাংবাদিকদের বলবো জনগণকে জনসচেতনতা তৈরি করাটা জরুরি।

সকাল নয়টা থেকে তিনটা পর্যন্ত চট্টগ্রামে কর্মরত সাংবাদিকদেরকে স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করা হয় এবং স্বাস্থ্যখাতে কি কি সংবাদ পরিবেশন করা হবে তা নিয়ে আলোকপাত করা হয়।

এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!