সংসদ টিভির ষষ্ঠ-নবম ক্লাস রুটিন (২৯ মার্চ থেকে ২ এপ্রিল)

সারা দেশের ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস রোববার (২৯ মার্চ) থেকে সংসদ টেলিভিশনে প্রচারিত হবে। এর মাধ্যমে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীরা নিজ নিজ বাসা থেকে বিষয়ভিত্তিক শ্রেণি কার্যক্রমে অংশ নিতে পারবে। ছুটির কারণে শিক্ষার্থীদের ঘাটতি পুষিয়ে নিতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এই পদ্ধতিতে শিক্ষার্থীরা ঘরে বসেই ক্লাস করে তাদের পাঠ বুঝে নিতে পারবে।

যতোদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে, ততোদিন টেলিভিশনের মাধ্যমে পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে। সপ্তাহে ৩৫টি ক্লাস প্রচারিত হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত ক্লাস চলবে। প্রতিদিন ক্লাস শুরুর আগে সকাল ৯টায় জাতীয় সঙ্গীত পরিবেশন ও করোনাভাইরাস সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করা হবে।

প্রথম দিন ২৯ মার্চ রোববার

  • ষষ্ঠ শ্রেণির ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত।
  • সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচায় বিষয়ের শ্রেণি পাঠদান চলবে সকাল ৯টা ৫০ থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি পাঠদান চলবে সকাল ১০টা ১০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত।
  • অষ্টম শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।
  • নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। আর গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।

সংসদ টিভির ষষ্ঠ-নবম ক্লাস রুটিন (২৯ মার্চ থেকে ২ এপ্রিল) 1

দ্বিতীয় দিন ৩০ মার্চ সোমবার

  • ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ে শ্রেণি কার্যক্রম চলবে ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। আর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে শ্রেণি কার্যক্রম চলবে ৯টা ২৫ থেকে ৯টা পর্যন্ত।
  • সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১০টা ১০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত।
  • অষ্টম শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।
  • নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।
তৃতীয় দিন ৩১ মার্চ মঙ্গলবার

  • ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত।
  • সপ্তম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ১০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত।
  • অষ্টম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।
  • নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। আর রসায়ন বিষয়েরে শ্রেণি কার্যক্রম চলবে ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।
চতুর্থ দিন ১ এপ্রিল বুধবার

  • ষষ্ঠ শ্রেণির ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত।
  • সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম ১০টা ১০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত।
  • অষ্টম শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।
  • নবম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। আর গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম বেলা ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।
পঞ্চম দিন ২ এপ্রিল বৃহস্পতিবার

  • ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫ মিনিট থেকে ৯টা ২৫ মিনিট পর্যন্ত। আর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে ৯টা ২৫ মিনিট থেকে ৯টা ৪৫ মিনিট পর্যন্ত।
  • সপ্তম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ৯টা ৫০ মিনিট থেকে ১০টা ১০ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম ১০টা ১০ মিনিট থেকে ১০টা ৩০ মিনিট পর্যন্ত।
  • অষ্টম শ্রেণির গণিত বিষয়ের শ্রেণি কার্যক্রম সকাল ১০টা ৩৫ মিনিট থেকে ১০টা ৫৫ মিনিট পর্যন্ত। আর বিজ্ঞান বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১০টা ৫৫ মিনিট থেকে ১১টা ১৫ মিনিট পর্যন্ত।
  • নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের শ্রেণি কার্যক্রম চলবে সকাল ১১টা ২০ মিনিট থেকে ১১টা ৪০ মিনিট পর্যন্ত। আর ইংরেজি বিষয়ের শ্রেণি কার্যক্রম বেলা ১১টা ৪০ মিনিট থেকে দুপুর ১২টা পর্যন্ত।

প্রসঙ্গত, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত ১৬ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে ৩১ মার্চ পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ ঘোষণা করা হয়। একই সঙ্গে শিক্ষার্থীদের ঘরে থেকে লেখাপড়া চালিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। পরে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে মন্ত্রিপরিষদ বিভাগ। এছাড়া গত ২৩ মার্চ এইচএসসি পরীক্ষাও স্থগিত ঘোষণা করা হয়।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!