তামাকের অন্ধকারে হারিয়ে যায় বহু সম্ভাবনা

ইলমার ওরিয়েন্টেশন সভায় বক্তারা

মানবাধিকার সংগঠন ইলমা আয়াজিত ওরিয়েন্টেশন সভা বিটার সহযোগিতায় ও ক্যাম্পেইন ফর টোবাকো-ফ্রি কিডসের (সিটিএফকে)সহায়তায় বুধবার চট্টগ্রাম আমিন কলোনির ৪৩ নম্বর সাংগঠনিক কার্যালয়ে অনুষ্ঠিত হয়।
তামাক বিজ্ঞাপন, প্রচারণা এবং পৃষ্ঠপোষকতায় নিষেধাজ্ঞা বিধির উপর গুরুত্বারোপ করে নারী ও যুব সংগঠনের সাথে আয়োজিত সভায় বক্তারা বলেন, সিগারেট থেকেই আসক্তির শুরু। এরপর নানান ধরণের নেশার বস্তুর প্রতি আকর্ষণ অনুভব করে তরুণ প্রজন্ম। ধীরে ধীরে নেশার অন্ধকারে হারিয়ে যায় বহু সম্ভাবনা। এমন বস্তুর প্রতি মানুষের আকর্ষণ তৈরি হয় বিজ্ঞাপন বা অন্যকে অনুকরণ করে। তাই শুরতেই তামাকের বিজ্ঞাপন বন্ধ করতে হবে এবং সেই সাথে পাবলিক প্লেসগুলোতে প্রকাশ্যে ধূমপান বন্ধ করতে হবে। আর সেজন্য প্রয়োজন আইনের কঠোর প্রয়োগ।

সভায় বক্তারা আরও বলেন, তামাক নিয়ে সুনির্দিষ্ট আইন আছে। আইনে স্পষ্ট বলা আছে, কেউ তামাকের বিজ্ঞাপন প্রচার করলে এক লাখ টাকা জরিমানা অথবা তিনমাসের দন্ড প্রদান করা হবে। তাই সচেতন হতে হবে সকলকে।
পিপলস জুবিলান্ট এনগেজমেন্ট ফর টোবাকো ফ্রি কিডস প্রকল্পের আয়োজনে ওই ওরিয়েন্টেশন সভায় বিভিন্ন যুব সংগঠনের ২০ সদস্য সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। তামাকমুক্ত চট্টগ্রাম নগরী গঠনে যুবাদের ভুমিকা নিয়ে ও তামাক নিয়ন্ত্রণ আইনের ৫ নম্বর ধারা নিয়ে বিশদ আলোচনা করেন প্রোগ্রাম ফ্যাসিলিটেটর ইয়াসমিন আক্তার।

আলোচনা শেষে অংশগ্রহণকারীরা যে যার অবস্থান থেকে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে কাজ করার বিষয়ে একাত্মতা প্রকাশ করেন। সভায় অংশগ্রহণকারী সংগঠনগুলো হলো- ফুলতাজ ব্লাড ফাউন্ডেশন, তারুন্যের জয় যুব সংগঠন, আমিন কলোনি যুব সংঘ, অগ্রযাত্রা মহিলা সংগঠন ও আমিন কলোনি যুব ফেডারেশন।

এস.আর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!