ষোলশহরে ২০ কোটি টাকার জমি উদ্ধার : বিনা নোটিশে উচ্ছেদের অভিযোগ

চট্টগ্রামে রেলওয়ের জমি দখল করে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদে যৌথভাবে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন ও রেলওয়ে কর্তৃপক্ষ।

 

আজ মঙ্গলবার দুপুর ১২টা থেকে পরিচালিত ভ্রাম্যমান আদালতের প্রথমদিনের অভিযানে উচ্ছেদ করা হয় ১০০ জন দখলদারের প্রায় ৮০টি স্থাপনা। এ  অভিযানে নেতৃত্ব দেন রেলওয়ে পূর্বাঞ্চলের কর্মকর্তা ইসরাত রেজা ও জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট সাব্বির রহমান সামি।

প

এ সময় জেলা প্রশাসন ও চট্টগ্রাম মহানগর পুলিশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

পূর্ব রেলের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা ইসরাত রেজা জানান, ষোলশহর স্টেশন এলাকার প্রায় চার একর জমি দখল করে দীর্ঘদিন ধরে বিভিন্ন স্থাপনা নির্মাণ করা হয়েছিলো।

 

অবৈধভাবে সেখানে গড়ে তোলা হয় আধা পাকা এবং পাকা বেশ কিছু স্থাপনা। দীর্ঘ অভিযোগের ভিত্তিতে আজ মঙ্গলবার ষোলশহর স্টেশন থেকে দুই নম্বর গেইট পর্যন্ত রেললাইনের দুই পাশে অবৈধভাবে গড়ে ওঠা ৮০টি স্থাপনা ও ১০০ জন দখলদারকে উচ্ছেদ করে চার একর ভূমি উদ্ধার করা হয়েছে।

 

উদ্ধার হওয়া জমির মূল্য প্রায় ২০ কোটি টাকা জানিয়ে গত আট মাসে পূর্রেল-উচ্ছেদব রেলের অভিযানে দখলে থাকা প্রায় ২৭ একর জমি উদ্ধার করা হয়েছে দাবি এ কর্মকর্তার।

রেলওয়ের বেহাত হওয়া জমি উদ্ধারে এ অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট সাব্বির রহমান সামি জানান, ষোল শহর রেল স্টেশন এর দুই পাশে স্থানীয় প্রভাবশালীরা বেদখল করেছিল।

 

এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়। পর্যায়ক্রমে চট্টগ্রামের রেলের জায়গার উপর গড়ে উঠা সকল স্থাপনা উচ্ছেদ করা হবে বলে তিনি জানান।

 

এদিকে কোনো নোটিস ছাড়াই কর্তৃপক্ষ এসব স্থাপনা উচ্ছেদ করা হয়েছে বলে অভিযোগ করেছে অবৈধ দখলদাররা। তারা বলেন, ভ্রাম্যমান আদালত পরিচালনা করার আগে তাদেরকে দু মিনিট ও সময় দেওয়া হয়নি। আমাদের সহায় সম্বল সব কেড়ে নিয়েছে বিনা নোটিশে। আবার উচ্ছেদ অভিযান পরিচালনা না করা জন্য ভ্রাম্যমান আদালত দখলদারদের কাছ থেকে টাকা চেয়েছে বলেও অভিযোগ করেন কেউ কেউ।

 

উল্লেখ্য : গত ১৬ মে ষোলশহর রেলক্রসিংয়ে তেলবাহী একটি ট্রেনের সঙ্গে দাঁড়িয়ে থাকা বিআরটিসি বাসের সংঘর্ষে দুই নারী নিহত হন। ওই ক্রসিং থেকে ষোলশহর স্টেশন পর্যন্ত অংশে রেললাইনের দুই পাশে অবৈধ স্থাপনা গড়ে তুলেছিল দখলদাররা।

 

রিপোর্ট : রাজীব সেন প্রিন্স

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!