শ্রীলঙ্কা সফরে সাকিব-লিটনের জায়গায় বিজয়-তাইজুল

মাশরাফি বিন মর্তুজাকে অধিনায়ক করেই আসন্ন শ্রীলঙ্কা সফরের জন্য ১৪ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যেখানে অনুমেয়ভাবেই নেই সহ-অধিনায়ক সাকিব আল হাসান। এছাড়া রয়েছে ২ চমক। বিশ্বকাপ স্কোয়াডে থাকা ডানহাতি পেসার আবু জায়েদ রাহীকে সুযোগ পাননি শ্রীলঙ্কাগামী দলে। সাকিব আল হাসানের মতোই ছুটি চাওয়ায় উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাসকেও রাখেনি বোর্ড।

এ দুজনের বদলে শ্রীলঙ্কা সফরের দলে ডাকা হয়েছে বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম ও আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যান এনামুল হক বিজয়কে। সাম্প্রতিক পারফরম্যান্সের কারণেই স্কোয়াডে সুযোগ পেয়েছেন এ দুজন। বিশ্বকাপে যাওয়ার আগেই নিজের বিয়ের জন্য ছুটি চেয়ে রেখেছিলেন লিটন। যা মঞ্জুর করেছে বোর্ড। আগামী ২৮ জুলাই বিয়ের বন্ধনে আবদ্ধ হবেন এ ড্যাশিং ব্যাটসম্যান।

তার অনুপস্থিতিতে কপাল খুলেছে আরেক উইকেটরক্ষক ব্যাটসম্যান এনামুল বিজয়ের। সবশেষ ঢাকা প্রিমিয়ার লিগে হ্যাটট্রিক সেঞ্চুরিতে আসরের ষষ্ঠ সর্বোচ্চ ৫৫২ রান করেছিলেন তিনি। এছাড়া আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে প্রথম চার দিনের ম্যাচে ১২১ রানের অপরাজিত ইনিংস খেলে নিজের দাবীটা বেশ জোরালো করেছেন এনামুল। অন্যদিকে দীর্ঘদিন ধরেই ঘরোয়া ক্রিকেটে ভালো পারফরম্যান্স করে আসছেন বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। নিয়মিত রয়েছেন টেস্ট দলেও। তবে সে অর্থে ওয়ানডে ক্রিকেটে সুযোগ পাচ্ছিলেন না তিনি। এবার সাকিব আল হাসান না থাকায়, স্কোয়াডের একমাত্র বাঁহাতি স্পিনার হিসেবে সুযোগ পেয়েছেন তাইজুল।

দল ঘোষণার সময় প্রধান নির্বাচক বলেন, ‘সাকিব এবং লিটন দলের সঙ্গে শ্রীলঙ্কা যাচ্ছে না। তাই আমরা বিজয় ও তাইজুলকে নিয়েছি। ঘরোয়া ক্রিকেটে দীর্ঘদিন ধরেই ভালো করছে বিজয়। এছাড়া সাকিবের জায়গায় আমাদের একজন বাঁহাতি স্পিনার প্রয়োজন ছিল। তাই তাইজুলকেই নেয়া হয়েছে। ১৪ সদস্যের দলে বিশ্বকাপ স্কোয়াডে থাকা আবু জায়েদ রাহীকে রাখা হয়নি।’

আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামে তিন ম্যাচের সিরিজটি খেলবে বাংলাদেশ দল। এর আগে ২৩ জুলাই রয়েছে একমাত্র প্রস্তুতি ম্যাচ। সে উদ্দেশ্যে আগামী ২০ জুলাই দেশ ছাড়বে টাইগাররা।

শ্রীলঙ্কা সফরের স্কোয়াড : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, সৌম্য সরকার, তামিম ইকবাল, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম এবং এনামুল হক।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!