শোকের মাসে কমিটি/ অগৌরবের রেকর্ড চট্টগ্রাম নগর আওয়ামী লীগের

শোকের মাস আগস্ট। আগস্ট জুড়েই বাংলাদেশ আওয়ামী লীগ শোক কর্মসূচি পালন করে। ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর থেকে সারা দেশের কোন পর্যায়ে আওয়ামী লীগ কিংবা সহযোগী কোন সংগঠনের কমিটি গঠন কিংবা অন্যান্য সাংগঠনিক তৎপরতা চালানোর নজির নেই। কিন্তু এই আগস্টে কমিটি ঘোষণা দিয়ে নজিরবিহীন ঘটনার জন্ম দিল চট্টগ্রাম নগর আওয়ামী লীগ। এ নিয়ে দলের ভেতরে চলছে তুমুল আলোচনা-সমালোচনা।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান গত সপ্তাহেও সংবাদমাধ্যমকে বলেন, ‘শোকের মাসের কারণে উপজেলায় বিদ্রোহী প্রার্থীদের শাস্তির সিদ্ধান্ত এখনও আটকে আছে।’ অথচ নগর আওয়ামী লীগ শোকের মাসের ধার না ধেরেই কমিটি গঠনের মতো সাংগঠনিক কার্যক্রম চালিয়ে দলের দীর্ঘদিনের রেওয়াজ ভঙ্গ করে প্রকারান্তরে জাতির জনকের প্রতি অশ্রদ্ধা পোষণ করেছে—এমন অভিযোগ দলের সিনিয়র অনেক নেতার।

২১ আগস্ট নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন স্বাক্ষরিত নগরীর ৫ নম্বর মোহরা ওয়ার্ডের ৬১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ আহবায়ক কমিটি ঘোষণা করা হয়। কমিটিকে আগামী তিন মাসের মধ্যে ইউনিট কমিটি গঠন করে সম্মেলন করার নির্দেশ দেওয়া হয়েছে।

কমিটির আহবায়ক হলেন রফিকুল আলম। যুগ্ম আহবায়ক হলেন নাজিম উদ্দিন চৌধুরী, জসিম উদ্দিন, খালেদ হোসেন খান মাসুক। ৫৭ জন সদস্যের ৪৬ নম্বর সদস্য হলেন সৈয়দ নজরুল ইসলাম। তিনি নগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ও সিডিএর সাবেক চেয়ারম্যান আব্দুচ ছালামের ছোট ভাই।

৭৫ পরবর্তী সময়ে মোহরা এলাকায় আওয়ামী লীগকে সংগঠিত যারা করেছেন তাদের মধ্যে বিশিষ্ট শিল্পপতি সৈয়দ নুরুল ইসলাম নুরু অন্যতম। তিনি চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘সত্যি বলতে আজকাল কে আওয়ামী লীগ করে না—সেটাই প্রশ্ন। শোকের মাস আগস্টে কমিটি গঠন করে নগর নেতৃবৃন্দ একটি রেকর্ড গড়েছেন।’

সৈয়দ নুরুল ইসলাম নুরু আরও বলেন, ‘ঘোষিত এই কমিটিতে কে কত বড় আওয়ামী লীগার সেটা না দেখে আমি দেখছি সারা জীবন আওয়ামী লীগ করেও ৬১ সদস্যের কমিটিতে স্থান না পাওয়া। ত্যাগী অনেক নেতা এই কমিটিতে নেই।’

৬১ জনের মধ্যে কেউ কেউ আওয়ামীবিরোধী রাজনীতি করা মানুষও আছেন বলে তিনি দাবি করেন।

এ বিষয়ে কথা বলতে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের ব্যক্তিগত মুঠোফোনে ফোন করে জানতে চাইলে তিনি ঢাকায় মিটিংয়ে আছেন বলে জানান।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীমের মুঠোফোনটিও বন্ধ পাওয়া যায়।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!