শুল্ক ফাঁকির অভিযোগে দুদকের মামলায় চট্টগ্রামের দুই ব্যবসায়ীর ছয় বছর কারাদণ্ড : অর্থদন্ড

প্রতিদিন রিপোর্ট :

এক লক্ষ ৫২ হাজার ৫২৪ টাকা শুল্ক ফাঁকি দেয়ার অপরাধে ১৯৮৮ সালের ১ নভেম্বর বন্দর থানায় দায়েরকৃত দুদকের মামলায় চট্টগ্রামের দুই ব্যবসায়িকে ছয় বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে অনাদায়ী শুল্কের সমপরিমাণ টাকা দুই ভাগ করে দুজনকে অর্থদণ্ড দিয়েছেন আদালত।

DUDOK

 

 

দন্ডপ্রাপ্ত দু ব্যবসায়ি হলেন, নগরীর ধনিয়ালাপাড়ার সিএণ্ডএফ প্রতিষ্ঠান গুডউইল করপোরেশনের মালিক মো.আনিসুজ্জামান ইকবাল এবং নগরীর বক্সিরহাট এলাকার আমদানিকারক প্রতিষ্ঠান  মেসার্স এস কে এন্টারপ্রাইজের মালিক মো.কুতুব উদ্দিন।

 

মঙ্গলবার (১৬ আগস্ট) চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ মীর মো.রহুল আমিন এ রায় দিয়েছেন।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কৌসুলি ও বিশেষ পিপি অ্যাডভোকেট মেজবাহ উদ্দিন চৌধুরী জানান, চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ এক মামলায় একই সাথে দুটি রায় ঘোষণা করেন। তবে দুটি রায় এক সঙ্গে কার্যকর হওয়ার কথা জানিয়েছেন তিনি।

 

এর মধ্যে একটি রায়ে দণ্ডবিধির ৪২০ ধারায় আদালত দুজনকে তিন বছরের কারাদণ্ড এবং ৭৬ হাজার ২৬২ টাকা করে জরিমানা অনাদায়ে আরও ৬ মাসের কারাদণ্ড দেন। অপর রায়ে দণ্ডবিধির ৪৬৮ ধারায় আরও তিন বছরের কারাদণ্ড এবং ৫ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ২ মাসের কারাদণ্ড দেন আদালত।

 

দুদকের চট্টগ্রামের পরিচালক আবদুল আজিজ ভুইয়া বলেন, প্রায় ২৮ বছর আগে আমার দায়েরকৃত মামলায় চট্টগ্রামের সিএন্ডএফ ব্যবসায়ি গুডউইল করপোরেশনের মালিক মো.আনিসুজ্জামান ইকবাল এবং আমদানিকারক মেসার্স এস কে এন্টারপ্রাইজের মালিক মো.কুতুব উদ্দিন আজ দন্ডিত। তবে বর্তমানে দন্ডপ্রাপ্ত দুই ব্যবসায়ি পলাতক রয়েছেন।

 

তিনি জানান, ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি এস কে এন্টারপ্রাইজের আমদানি করা টায়ার-টিউব ভূয়া বিল অব এন্ট্রি দাখিল করে চট্টগ্রাম বন্দর থেকে খালাস করে নিয়ে যায় গুডউইল করপোরেশন।

পরস্পরের যোগসাজশে এক লক্ষ ৫২ হাজার ৫২৪ টাকা শুল্ক ফাঁকি দেয়ার অপরাধে ১৯৮৮ সালের ১ নভেম্বর বন্দর থানায় দুজনের বিরুদ্ধে দুর্নীতি দমন ব্যুরোর তৎকালীন পরিদর্শক হিসেবে মামলাটি দায়ের করি।

 

নিজেই মামলা তদন্ত করে দুজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করি। ২০১৩ সালের ২৪ অক্টোবর আদালত দণ্ডবিধির ৪২০ ও ৪৬৮ ধারায় আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন। মামলায় মোট চারজনের সাক্ষ্যগ্রহণ শেষে আজ মঙ্গলবার আদালত দুজনকে দন্ডিত করেন।

রিপোর্ট : রাজীব সেন প্রিন্স

 

এ এস / জি এম এম / আর এস পি:::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!