শুক্রবার চট্টগ্রাম বন্দরে আসছে রেলওয়ে পূর্বাঞ্ছলের নতুন ১৫ কোচ

সুমন কুমার দে : চট্টগ্রাম অঞ্চলে রেলওয়ে পূর্বাঞ্চলে নতুন করে যুক্ত হচ্ছে ১০০টি মিটারগেজ নতুন কোচ। ইন্দোনেশিয়া থেকে আমদানিককৃত এসব নতুন কোচের প্রথম চালানে ১৫টি কোচ আগামী শুক্রবার (৮ এপ্রিল) চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে।images

চট্টগ্রামস্থ রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মকবুল আহাম্মদ চট্টগ্রাম প্রতিদিনকে জানান, রেল সেবার উন্নয়ন ও যাত্রসেবা বাড়াতে রেলের বহরে নতুন করে যুক্ত হতে যাচ্ছে ১৫০টি নতুন কোচ। এর মধ্যে ১০০টি কোচ যুক্ত হবে পূর্বাঞ্চলে। ইন্দোনেশিয়া থেকে অত্যাধুনিক এসব কোচ আমদানি করা হচ্ছে।

এই চালানের প্রথম ধাপে ১৫টি কোচের একটি চালান শুক্রবার বিকেলের মধ্যে চট্টগ্রাম বন্দরে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। রেলের জিএম আরও জানান, ইন্দোনেশিয়ার রাষ্ট্রায়ত্ত ট্রেন নির্মাতা প্রতিষ্ঠান পিটি ইন্ডাস্ট্রি কেরেতা আপি (ইনকা) থেকে ১৫০টি কোচ কিনেছে বাংলাদেশ রেলওয়ে।

দেশটির পূর্ব জাভার মাদিয়ানের এই প্রতিষ্ঠানকে চলতি বছরের আগস্টের মধ্যে ১৫০টি কোচ সরবরাহ করতে সাত কোটি ৩০ লাখ ডলারের ক্রয় আদেশ দেয়া হয়েছে। প্রতিটি জাহাজের চালানে ১৫টি করে কোচ আসবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রেলওয়ের ১৫০টি ট্রেনের কোচ কেনার টেন্ডার প্রক্রিয়ায় এবার প্রথমবারের মতো চীনের ট্রেন নির্মাতা কোম্পানিকে হারিয়ে টেন্ডার পেয়েছে ইন্দোনেশিয়ান কোম্পানি ইনকা। এ জন্য দেশটির এক্সিম ব্যাংক থেকে দুই কোটি ২৮ লাখ ২০ হাজার মার্কিন ডলার ঋণসুবিধা নেয় কোম্পানিটি।

ইনকা প্রথমবারের মতো ট্রেনের কোচ রপ্তানি করছে। এর আগে বাংলাদেশ রেলওয়েতে যুক্ত হওয়া সব ট্রেনের কোচ নির্মাতা প্রতিষ্ঠান চীনের বলে জানা গেছে। নতুন আমদানিকৃত এসব ট্রেনের কোচগুলো রেলওয়েতে যুক্তহলে বাংলাদেশ রেলওয়ে আরও সমৃদ্ধ হওয়ার পাশাপাশি যাত্রীসেবাও বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন রেলওয়ের কর্মকর্তারা

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!