শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ গজে তামাকপণ্য বিক্রি, তিন দোকানকে জরিমানা

চট্টগ্রামের পূর্ব বাকলিয়া এলাকায় আইন ভঙ্গ করে তামাকের বিজ্ঞাপন ও শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে তামাকপণ্য বিক্রয়ের অপরাধে তিন দোকানকে আড়াই হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার (২ অক্টোবর) দুপুরে পরিচালিত অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আখতার।

অভিযানে পূর্ব বাকলিয়ার বড়কবরস্থান এলাকায় অবস্থিত শাহ মজিদিয়া ইসলামিয়া আলী মাদ্রাসার একশ গজের মধ্যে অবস্থিত শাহ মাজিদিয়া নিউ মালঞ্চকে এক হাজার টাকা, তার বিপরীত পাশে অবস্থিত অন্য এক দোকানটিকে ৫০০ টাকা এবং বাকলিয়া উচ্চ বিদ্যালয়ে বিপরীত পাশেই অবস্থিত তাহের স্টোরকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আখতার বলেন, ‘এর আগে আমরা পত্রিকার মাধ্যমে গণবিজ্ঞপ্তি প্রকাশ করি। যেখানে ১০ তারিখের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে সকল ধরনের তামাকের দোকান সরিয়ে নিতে নির্দেশ প্রদান করা হয়। কিন্তু নির্দিষ্ট সময় পেরিয়ে গেলেও তামাকের দোকানগুলো সরেনি। তাই এই কার্যক্রম আমরা পরিচালনা করছি। আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।’

উল্লেখ্য, ১৫ এপ্রিল বিটা, ক্যাব ও ইলমা আয়োজিত সাংষ্কৃতিক প্রচারভিযানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছিলেন, ‘আগামী এক বছরের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ গজের মধ্যে সকল ধরণের তামাকের দোকান অপসারণ করা হবে। পরবর্তীতে ৩০ আগস্ট ক্যাব আয়োজিত মানববন্ধনে সিটি মেয়র একই প্রতিশ্রুতি দেন। সিটি মেয়রের প্রতিশ্রুতি অনুযায়ী গত ৩ ও ৪ সেপ্টেম্বর স্থানীয় ও জাতীয় পত্রিকায় গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

এএম/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!