শিক্ষকদের ফেসবুক একাউন্টে নজরদারি করবে মাউশি

দেশের সকল সরকারি উচ্চ বিদ্যালয় এবং কলেজের শিক্ষকদের ফেসবুক একাউন্ট (আইডি) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) নজরদারিতে থাকবে। এছাড়াও নিয়মিত মনিটরিং এবং বিধি পরিপন্থি কনটেন্টের জন্য ব্যবস্থা গ্রহণ করা হবে। একইসাথে আগামী বছর থেকে শিক্ষকদের ডিজিটাল হাজিরা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছে শিক্ষা অধিদপ্তর। গুণগত শিক্ষা বাস্তবায়নের লক্ষ্যে এমন উদ্যোগ বলে জানানো হয়েছে সংস্থাটি।

এদিকে এসব নির্দেশনা বাস্তবায়নে বৃহস্পতিবার (২১ নভেম্বর) সরকারি কলেজ অধ্যক্ষ এবং সংশ্লিষ্টদের চিঠি পাঠিয়েছে মাউশি। গত ১৬ অক্টোবর ঢাকায় ‘মানসম্মত শিক্ষা’ শীর্ষক মতবিনিময় সভায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক এসব নির্দেশনা দেন।

সভায় গুণগত শিক্ষা বাস্তবায়নে নির্বাচিত কলেজগুলোতে কনফারেন্স আয়োজন, পিয়ার রিভিউ জার্নাল প্রকাশ, সকল সরকারি কলেজে ছাত্র-শিক্ষক উন্নয়নের জন্য অ্যান্টি বুলিং কমিটি গঠন এবং শিক্ষার্থীদের বেতন অনলাইনে গ্রহণের নির্দেশনাও দিয়েছে অধিদপ্তর।

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার এবং করণীয় সংক্রান্ত বিধিমালা উল্লেখ করা হয় নির্দেশনায়। এছাড়াও শিক্ষকদের সক্ষমতা বৃদ্ধির জন্য সদ্য যোগদান করা প্রভাষকদের ওরিয়েন্টেশন ট্রেনিং (চাকরি বিধিমালা, ক্লাসে পাঠদান পদ্ধতি, উত্তরপত্র মূল্যায়নসহ বিবিধ বিষয়), সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার, ক্লাসে শিক্ষক উপস্থিতি নিশ্চিতকরণ ও একাডেমিক সক্ষমতা বৃদ্ধির জন্য শিক্ষক মূল্যায়ন পদ্ধতি চালুকরণ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

সামাজিক যোগাযোগমাধ্যম মনিটরিংয়ের জন্য মাধ্যমিক শিক্ষার আঞ্চলিক পরিচালক এবং অধ্যক্ষদের নির্দেশ দিয়েছে মাউশি। একই সাথে অধ্যক্ষরা তার প্রতিষ্ঠানে কর্মরত সব কর্মকর্তার ফেসবুক অ্যাকাউন্ট নিয়মিত পর্যবেক্ষণ রাখবেন। কোনো শিক্ষকের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারে বিধির ব্যতিক্রম ঘটালে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা গ্রহণ এবং প্রয়োজনে তদন্ত করে এর প্রমাণকসহ আঞ্চলিক অফিসের মাধ্যমে মাউশিকে জানাতে বলা হয়েছে।

শিক্ষক-শিক্ষার্থীর উপস্থিতি নিশ্চিতকরণ, ছাত্রীদের যৌন হেনস্তা রোধে ছাত্র-শিক্ষক সম্পর্ক উন্নয়ন , প্রতিটি প্রতিষ্ঠানে অভিযোগ বাক্স স্থাপন, ছাত্র-শিক্ষক সম্পর্ক উন্নয়ন, সেমিনার সংক্রান্ত সিদ্ধান্ত নির্দেশনায় দেয়া হয়। একই সাথে এসব সিদ্ধান্ত বাস্তবায়ন এবং প্রতি মাসে অগ্রগতি প্রতিবেদন অধিদপ্তরে পাঠানোর জন্য নির্দেশ দিয়েছে মাউশি।

এসআর/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!