শহরের সব বৈদ্যুতিক লাইন যাবে আন্ডারগ্রাউন্ডে: পরিকল্পনা মন্ত্রী

বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামসহ দেশের শহরগুলোর সব বৈদ্যুতিক লাইন আন্ডারগ্রাউন্ডে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান। শুক্রবার (২০ সেপ্টেম্বর) রাতে চট্টগ্রামের হোটের রেডিসন ব্লু চিটাগাং বে ভিউতে অনুষ্ঠিত ইডকল (ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড) আয়োজিত ‘ওয়ার্কশপ অন ইনস্টলেশন অব সোলার রুফটব সিস্টেম; প্রসফেক্ট অ্যান্ড বেনেফিটস’ বিষয়ক কর্মশালায় এ কথা বলেন তিনি ।

এতে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পণামন্ত্রী এমএ মান্নান আরও বলেন, ‘সারাবিশ্বটাই একটা সোলার প্যানেল। এমন একদিন আসবে যে দিন সবকিছু সোলার প্যানেলে চলবে।’

মন্ত্রী সৌরবিদ্যুৎকে ব্যয় সাশ্রয়ী ও পরিবেশবান্ধব উল্লে করে বলেন, ‘আমাদের সরকার শক্তির ক্ষেত্রে বিকল্প উৎসের অনুসন্ধান করছে এবং এটা চলমান থাকবে।’

অনুষ্ঠানে মন্ত্রী জানান, সম্প্রতি একনেক সভায় ১৭টি উপজেলায় সরবরাহের জন্য সোলার বিদ্যুৎবিষয়ক একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রী দেশের সড়ক পথগুলোতে সোলার বিদ্যুৎ ব্যবহারের ওপর জোর দেন এবং সোলার প্যানেলের যথাযথ রক্ষণাবেক্ষনের ওপর গুরুত্বারোপ করেন।

কর্মশালায় আরও বক্তব্য দেন বাংলাদেশের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, প্রধান মন্ত্রীর সাবেক মুখ্যসচিব মো. আব্দুল করিম, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব সিদ্দিক জুবায়ের, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মাহবুবুল আলম এবং ইডকলের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহমুদ মালিক প্রমুখ।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!