শফীর মৃত্যুর ঘটনায় নতুন ১২ জনের নাম পুরনো ৩১ জনের পাশে (পূর্ণতালিকা)

হেফাজতে ইসলামের প্রতিষ্ঠাতা আমির আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুকে ‘হত্যা’ দাবি করে দায়ের করা মামলায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) তদন্ত প্রতিবেদনে হেফাজতে ইসলামীর যে ৪৩ নেতা-কর্মীর ‘সম্পৃক্ততা’ পাওয়া গেছে, তার মধ্যে ৩১ জন এজাহারভুক্ত হলেও তদন্তে হেফাজত আমির জুনাইদ বাবুনগরীসহ ১২ জনের নাম যুক্ত হয়েছে নতুন করে।

সোমবার (১২ এপ্রিল) দুপুরে চট্টগ্রাম বিচারিক আদালত শাহরিয়ার ইকবালের আদালতে এ প্রতিবেদন জমা দিল পিবিআই।

বিষয়টি নিশ্চিত করে পিবিআই চট্টগ্রাম জেলার বিশেষ পুলিশ সুপার নাজমুল হাসান বলেন, ‘হেফাজতের প্রয়াত আমির আহমদ শফীকে মানসিক নির্যাতন এবং তার অক্সিজেন মাস্ক খুলে দিয়ে হত্যা করা হয়েছে দাবি করে তার আত্মীয় মাঈনুদ্দিন বাদি হয়ে আদালতে মামলা দায়ের করেন। আদালতের নির্দেশে আমরা তদন্ত করেছি। নির্দেশনা অনুযায়ী তদন্ত প্রতিবেদন জমা দিয়েছি।

এর আগে ২০২০ সালের ১৭ ডিসেম্বর দুপুর ১২টায় চট্টগ্রামের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিপলু কুমার দের আদালতে আল্লামা শাহ আহমদ শফীর শ্যালক মঈন উদ্দিন মামলাটি দায়ের করেন। আদালত ওই অভিযোগ আমলে নিয়ে পিবিআইকে তদন্তের আদেশ দেন।

নির্দেশ পাওয়ার পর গত ১২ জানুয়ারি পিবিআই টিম হাটহাজারী মাদ্রাসা ও ফটিকছড়ি বাবুনগর মাদ্রাসা পরিদর্শন করে। আদালত ওই সময় এক মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বললেও তিন মাসের মাথায় আদালতে তদন্ত প্রতিবেদন জমা দিল পিবিআই।

মামলার বাদি মঈন উদ্দিন অভিযোগ করেন, মৃত্যুর কয়েকদিন আগে থেকে আল্লামা আহমদ শফির খাবার ও ওষুধ বন্ধ করে দেওয়া হয়েছিল। অ্যাম্বুলেন্স ছিল বন্ধ। আল্লামা আহমদ শফীকে আসামিরা পরস্পর যোগসাজশ করে পরিকল্পিতভাবে হত্যা করেছেন। গৃহবন্দি করে নির্যাতনের মাধ্যমে ‘শাহাদাত’ বরণ করতে বাধ্য করা হয়েছে।

জানা গেছে, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) তদন্ত প্রতিবেদনে অভিযুক্ত ৪৩ জনের মধ্যে ৩১ জনই এজাহারভুক্ত। এরা হলেন মাওলানা নাছির উদ্দিন মুনির, মাওলানা মীর ইদ্রিস, হাবিব উল্লাহ আজাদী, আহসান উল্লাহ, আজিজুল হক ইসলামাবাদী, জাকারিয়া নোমান ফয়েজী, আব্দুল মতিন, মো. শহীদুল্লাহ, মো. রিজুয়ান আরমান, হাসানুজ্জামান, মো. এনামুল হাসান ফারুকী, মীর সাজেদ, জাফর আহমদ, মীর জিয়াউদ্দিন, মাওলানা আহম্মদ, মাওলানা মাহমুদ, আসাদুল্লাহ, জুবাইর মাহমুদ, হাফেজ জুনায়েদ আহমেদ, আনোয়ার শাহ, ছাদেক জামিল কামাল, কামরুল ইসলাম কাসেমি, মো. হাসান, ওবায়য়েদুল্লা ওবায়েদ, জুবাইর, মাওলানা মোহাম্মদ, আমিনুল হক, সোহেল চৌধুরী, মবিনুল হক, নাইমুল ইসলাম খান এবং হাফেজ সায়েম উল্লাহ।

অন্যদিকে পিবিআইয়ের তদন্তে নতুন করে যে ১২ জনের নাম যুক্ত হয়েছে, তারা হলেন— জুনায়েদ বাবুনগরী, মাওলানা শফিউল আলম, শিব্বির আহমেদ, আবু সাঈদ, হোসাইন আহমদ, তাওহীদ, এরফান, মামুন, আমিনুল, মাসুদুর রহমান, জাহাঙ্গীর আলম ও নুর মোহাম্মদ।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!