শনিবার শুরু হচ্ছে ক্যাম্পেইন—চট্টগ্রামে ৮ লাখ শিশু খাবে ভিটামিন ‌‘এ’ ক্যাপসুল

শনিবার (৫ জুন) থেকে শুরু হতে যাচ্ছে জাতীয় ভিটামিন’এ’ প্লাস ক্যাম্পেইন। চট্টগ্রামের বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির এ কর্মসুচির উদ্বোধন করবেন বলে জানা গেছে।

করোনার প্রভাবের কথা মাথায় রেখে এবারের ক্যাম্পেইনটি এক দিনের পরিবর্তে দুই সপ্তাহব্যাপী চলবে।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি চট্টগ্রাম প্রতিদিনকে জানান, অন্যান্য বছর ভিটামিন’এ’ প্লাস ক্যাম্পেইন একদিনে শেষ করা হলেও এবার করোনার জন্য আমরা ১৪ দিন ধরে কর্মসূচিটি চালাবো। করোনার বিস্তার রোধে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

তিনি আরও জানান, এবার চট্টগ্রামের ১৫ উপজেলায় ১৫টি স্থায়ী ও ভ্রাম্যমাণ কেন্দ্র এবং ৪ হাজার ৮০০ অস্থায়ী কেন্দ্রে মোট ৭ লাখ ৯০ হাজার ৫০৪ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ৬-১১ মাস বয়সী শিশুদের নীল রঙ্গের ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী শিশুদের একটি করে লাল ক্যাপসুল খাওয়ানোর নির্দেশনা রয়েছে।

৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত (শুক্রবার ব্যতিত) এই কার্যক্রম চলবে সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত। এই কার্যক্রমকে সফল করার জন্য উপজেলাগুলোতে জনস্বাস্থ্য পরিদর্শকসহ স্বাস্থ্যসেবায় নিয়োজিত ১১ হাজার ৮৭৭ জন কর্মকর্তা কর্মচারী নিয়োজিত থাকবে। তবে যে সকল স্থায়ী কেন্দ্রগুলোতে ইপিআই কার্যক্রম চলমান রয়েছে এসব কেন্দ্রে সপ্তাহে ৬ দিনের পরিবর্তে ৪ দিন ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানান জেলার এই চিকিৎসক প্রধান।

গত বছরের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর সমীক্ষার নীল রঙ্গের ক্যাপসুল খাওয়ানোর হার ছিল ৯৯ শতাংশ। লাল রঙ্গের ক্যাপসুল খাওয়ানোর হার ছিল ৯৮.৯৮ শতাংশ।

বিএস/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!