শনাক্ত ৭৩ থেকে এক লাফে ১৬০, চট্টগ্রাম নগরেই শতাধিক

আগেরদিন চট্টগ্রামে করোনা শনাক্ত হয়েছিল সিব মিলিয়ে ৭৩ জন। ২৪ ঘণ্টার ব্যবধানে সেটি বড়সড় এক লাফ দিয়ে ১৬০। এর মধ্যে নগরেই ১১৩ জন, বাকি ৪৭ জন চট্টগ্রামের বিভিন্ন উপজেলার বাসিন্দা। এ নিয়ে চট্টগ্রামে করোনা শনাক্ত এখন ১৫ হাজার ২১৬ জন। যাদের মধ্যে ১০ হাজার ৭১৬ জন নগরের এবং চার হাজার ৫০০ জন উপজেলার বাসিন্দা। একইসাথে গত ২৪ ঘণ্টায় ৫৯ জন করোনাজয়ের মধ্য দিয়ে সুস্থতার সংখ্যা এখন তিন হাজার ১৯৬ জন। অন্যদিকে, একই সময়ে নগরে দুজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চট্টগ্রামে করোনায় মৃত্যুর সংখ্যা এখন ২৪৫। এর মধ্যে নগরে ১৭১ এবং উপজেলায় ৭৪ জন।

সোমবার (১০ আগস্ট) সকালে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, চট্টগ্রামের সরকারি তিনটি ও বেসরকারি দুটি ল্যাব এবং কক্সবাজারের একটি ল্যাব মিলে ৮৭৩ জনের নমুনা পরীক্ষা করে ১৬০ জনের দেহে করোনা শনাক্ত হয়। একইসাথে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা থেকে ৫৯ জন সুস্থ হয়েছেন এবং দুজন মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো করোনা টেস্টসহ ১৬১ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় মাত্র ৭ জন। এর মধ্যে ৬২ জন নগরের বাসিন্দা ও ৫ জন বিভিন্ন উপজেলার।

চট্টগ্রাম ভেটেরিনারি ইউনিভার্সিটি (সিভাসু) ল্যাবে ১১৪টি নমুনা পরীক্ষা করে করোনা পজিটিভ হন ১৪ জন। এদের মধ্যে ১১ জনই নগরের এবং বাকি ৩ জন উপজেলার।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় দিনের সর্বাধিক ২২৪ জনের নমুনা পরীক্ষা করে দিনের সর্বোচ্চ ৪০ জনের শরীরে করোনাভাইরাসের জীবাণু পাওয়া যায়। যাদের মধ্যে নগরের ৩৭ জন, বাকি ৩ জন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১৫৪ জনের করোনার পরীক্ষা হয়। তাতে ৩২ জনের করোনা শনাক্ত হয়। যাদের ৮ জন নগরের এবং ২৪ জন বিভিন্ন উপজেলার।

বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ১৩১ জনের নমুনা পরীক্ষা করে ৩৭ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়। যাদের ৩২ জনই নগরের, বাকি ৫ জন উপজেলার বাসিন্দা।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি পরীক্ষাগার শেভরণ ল্যাবে ৭১ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ২৬ জনের দেহে। এদের মধ্যে ২৩ জন নগরের এবং ৩ জন উপজেলার।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ১৮ জনের নমুনা পরীক্ষা করে উপজেলার ৪ জন করোনা রোগী শনাক্ত হয়।

উপজেলা পর্যায়ে নতুনভাবে করোনা শনাক্ত ৪৭ জনের মধ্যে রাউজান উপজেলাতেই শনাক্ত হয় ১২ জন। পার্শ্ববর্তী হাটহাজারী উপজেলায় দ্বিতীয় সর্বোচ্চ ১০ জন শনাক্ত হয়। এছাড়া বোয়ালখালীতে ৫ জন, রাঙ্গুনিয়ায় ৪ জন, সাতকানিয়া ও ফটিকছড়িতে ৩ জন করে, বাঁশখালী, সন্দ্বীপ ও মিরসরাইয়ে ২ জন করে এবং লোহাগাড়া, আনোয়ারায়, পটিয়া ও সীতাকুণ্ডে ১ জন করে করোনা রোগী শনাক্ত হয়েছে।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!