শনাক্ত কমে ৭৯, চট্টগ্রামে করোনা কেড়ে নিল আরও ১ প্রাণ

উর্ধ্বগতিতে ছুটতে থাকা চট্টগ্রামের করোনা শনাক্তের সংখ্যা হঠাৎ করে কমে দাঁড়িয়েছে ৭৯ জনে। ২৪ ঘণ্টায় নতুন আক্রান্তদের মধ্যে ৭৩ জনই নগরের। বাকি ৬ জন বিভিন্ন উপজেলার। একই সময়ে করোনা কেড়ে নিয়েছে নগরের আরও এক জনের প্রাণ।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ২৮ হাজার ৫৪৭ জন। এদের মধ্যে ২১ হাজার ৯০৯ জন নগরের ও ৬ হাজার ৬৩৮ জন উপজেলা পর্যায়ের বাসিন্দা। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩৩৯ জন, যাদের ২৪৩ জন নগরের এবং ৯৬ জন উপজেলার। অন্যদিকে এ পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ২৬ হাজার ৮৩৩ জন।

শুক্রবার (১৮ ডিসেম্বর) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি গত ২৪ ঘণ্টার পরিসংখ্যান তুলে ধরে জানান, ‘২৪ ঘণ্টায় চট্টগ্রামের সরকারি-বেসরকারি ছয়টি এবং কক্সবাজারের একটি ল্যাবে এক হাজার ২৩৭ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ৭৯ জনের দেহে। এদের মধ্যে ৭৩ জন নগরের এবং ৬ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় করোনায় চট্টগ্রাম নগরে একজনের মৃত্যু হয়েছে।’

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ ৫২৫ জনের নমুনা পরীক্ষা করানো হয়। তাতে করোনা শনাক্ত হয় ২২ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৯৬ জনের নমুনা পরীক্ষা করে ৪ জনের দেহে করোনা শনাক্ত হয়।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ৪০৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় ৭ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে গত ২৪ ঘণ্টায়ও করোনার কোন নমুনা পরীক্ষা করা হয়নি।

গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষা হয়নি নগরের বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবেও।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১১৯ জনের নমুনা পরীক্ষা করে ২১ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া গেছে।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে সর্বশেষ যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ২৪ ঘণ্টায় ২৪ জনের নমুনা পরীক্ষা করে ১০ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের ৪৫ জনের নমুনা পরীক্ষা করা হলেও সেগুলোতে নেগেটিভ আসে।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় ২৪ জনের নমুনা পরীক্ষা করে ১৫ জনের দেহে করোনা পজিটিভ পাওয়া যায়।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ৬ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!