শতাধিক মোবাইল ব্যবসায়ীকে সর্বশান্ত করা চোরের দল আটকালো বাকলিয়া পুলিশের জালে

মোবাইলের দোকানই তাদের টার্গেট। বন্ধ দোকানের তালা কেটে ৪ থেকে ৫ মিনিট লাগে পুরো দোকান সাবাড় করতে। এ পর্যন্ত তাদের হাতে সর্বশান্ত হয়েছে কমপক্ষে শতাধিক মোবাইল দোকানী।
কিন্তু শেষ রক্ষা হল না। চট্টগ্রামের বাকলিয়া থানা পুলিশের জালেই আটকাতে হল তাদের।

মঙ্গলবার (০৭ জুলাই) এমনই একটা সংঘবদ্ধ চোর চক্রের ৫ সদস্যকে আটক করেছেন বাকলিয়া থানা পুলিশ। এ সময় তাদের কাছ থেকে ৩৬টি এন্ড্রয়েড মোবাইল ফোন উদ্ধার করা হয়।

আটককৃতরা হলেন, মো. রাজু ওরফে রাসেল (২৬) মো. আল আমিন (২০), নাসরিন আক্তার পলি (৩২), মহরম আলী (২২) ও মো. সিরাজ (২৪)।

বাকলিয়া থানার ওসি মোহাম্মদ নেজাম উদ্দিন জানান, চক্রটির মহিলা সদস্যকে ক্রেতা সাজিয়ে পাঠানো হয় টার্গেট করা দোকানে। ওই মহিলা দোকানের ভেতরের পরিস্থিতি, অবস্থান, আশপাশের পরিবেশ, দোকানে প্রবেশ ও বের হওয়ার রাস্তা পর্যবেক্ষন করে আসেন। এসে তিনি অন্যান্য সহযোগীদের বর্ণনা করেন বিস্তারিত। সে অনুযায়ী আঁকা হয় ছক।

দোকান যেদিন বন্ধ থাকে সেদিন এ ছক অনুযায়ী তারা হাজির হন দোকানের কাছেই। একজন অবস্থান নেন দোকানের বাইরে। আরেকজন পর্যবেক্ষণ করেন আশেপাশের পরিস্থিতি। তাদের গ্রীণ সিগন্যাল মিললেই আরেকজন ভাঙতে শুরু করেন তালা কিংবা কেটে ফেলেন সার্টার। এরপর একজন ঢোকেন দোকানের ভিতর। সময় নেন ৪ থেকে ৫ মিনিট। মুহুর্তেই দোকানের ভেতর থেকে মোবাইল এবং নগদ টাকা নিয়ে সিএনজি অটোরিকশা যোগে সটকে পড়ে তারা।

পুলিশ জানায়, বাকলিয়া থানার তুলাতলী এলাকার দুবাইওয়ালার কলোনীতে নাসরিন আকতার পলির ভাড়া ঘরে অভিযান চালানো হয় গোপন সংবাদের ভিত্তিতে। পলির খাটের নিচ থেকে ৩৬টি এন্ড্রয়েড মোবাইল ফোন উদ্ধার করা হয়। পরে ঘটনাস্থল হতে আসামী নাসরিন আক্তার পলি, রাজু রাসেল ও আল আমিনকে গ্রেফতার করা হয়। পরবর্তীতে তাদের দেওয়া তথ্য মতে তাদের অন্য দুই সহযোগী মহরম আলী ও সিরাজকে গ্রেফতার করা হয়।

জিজ্ঞাসাবাদে তারা উদ্ধার হওয়া মোবাইল সেটগুলো গত ৬ জুন কর্ণফুলী থানা এলাকার ইত্যাদি শপিং কমপ্লেক্স মার্কেটের জাম্বু মোবাইল নামে এক দোকান থেকে চুরি করে বলে স্বীকার করেছে।

এ বিষয়ে বাকলিয়া থানার ওসি মোহাম্মদ নেজাম উদ্দিন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘ওরা একটা সংঘবদ্ধ চোর চক্র। সারাদেশে অন্তত ১০০টি দোকানে তারা চুরি করেছে। বিকাশ ও মোবাইল ফোনের দোকানই এদের টার্গেট। মাত্র ৫ মিনিটের মধ্যেই এরা চুরি করে পালাতে পারে। গোপন সংবাদের ভিত্তিতে আমরা ৫ জনকে আটক করি। পরবর্তীতে ৭ জনকে আসামী করে মামলা দায়ের করা হয়েছে। আদালত ৫ জনকে দুই দিনের রিমান্ড দিয়েছে। অন্য দুই আসামীকেও গ্রেফতারের চেষ্টা চলছে।’

এমআইটি/এমএফও

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!