লালখানবাজারকাণ্ডে সিটি মেয়রের ছায়া, বিএনপির নেত্রীর মুখে ‘জয়বাংলা’, অবরোধে জনদুর্ভোগ

পাহাড় থেকে ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদ ঠেকাতে আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত এককাতারে। জয়বাংলা স্লোগানকেও ব্যবহার করছে ঢাল হিসেবে। লালখানবাজার এলাকার মতিঝর্ণা, বাটালী হিল ও পোড়া কলোনিতে অবৈধ বসতি উচ্ছেদ, অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নকরণের প্রতিবাদে সড়ক অবরোধের সময় পিছনে বঙ্গবন্ধু ও সিটি মেয়রের ছবিসহ ব্যানার টাঙাতে দেখা গেছে।

আচমকা সড়ক অবরোধ

ঘড়ির কাঁটায় দুুুপুর দুইটা চার মিনিট। হাতে লাঠি নিয়ে লালখানবাজার মতিঝর্ণা এলাকার দিকে থেকে শ’দুয়েক নারী পুরুষের একটি মিছিল এসে ইস্পাহানী মোড়ে সড়কে অবস্থান নেন। তাদের সাথে যুক্ত হন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মহিলা কাউন্সিলর মনোয়ারা বেগম মনি। তিনি আবার নগর মহিলা দলের সভাপতিও। মূহূর্তেই সড়কে অচলাবস্থা সৃষ্টি হয়। সড়ক আটকে রেখে শুরু হয় অবস্থান ও সমাবেশ।

তীব্র গরমের সাথে যানজটও

অবরোধের ফলে টাইগারপাসের দিক থেকে আসা যানবাহন আটকা পড়ে হাইওয়ে প্লাজার সামনে। জিইসি মোড়ের দিকে আসা গাড়ির সঙ্গে আখতারুজ্জামান ফ্লাইওভারের একপাশ ছেয়ে যায় সারিবদ্ধ যানবাহনে। শহীদ সাইফুদ্দিন খালেদ সড়কও স্থির হয়ে যায় যানজটে। এর প্রভাবে কাজির দেউড়ি, টাইগারপাস, স্টেডিয়ামসহ পুরো এলাকা ছিল স্থবির।

লালখানবাজারকাণ্ডে সিটি মেয়রের ছায়া, বিএনপির নেত্রীর মুখে 'জয়বাংলা', অবরোধে জনদুর্ভোগ 1

ম্যাজিস্ট্রেটকে মাসুমের হুঙ্কার

হাইলেভেল রোডের দিক থেকে দুপুর দুইটায় মিছিল নিয়ে উপস্থিত হন লালখানবাজার ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুম। তিনি এসে ভ্যানগাড়ির অস্থায়ী মঞ্চে উঠে জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটদের উদ্দেশ্যে বলেন, ‘ঘূর্ণিঝড় ফণী চলে যাওয়ার পরও আপনারা কার নির্দেশে এসব করছেন? কারা ঘোলা পানিতে মাছ শিকার করতে চায়? এই এলাকায় অনেক বছর ধরে এরা বসবাস করছে। কখনো সমস্যা হয়নি। এখন কেন উচ্ছেদ করতে আসছেন?’

বিএনপি নেত্রী ধরলেন জয়বাংলা স্লোগান

বিএনপি নেত্রী মনোয়ারা বেগম মনি সমাবেশে বলেন, ‘এখানে আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত সব দলের লোক আছেন। এটা আমার এলাকার সর্বস্তরের মানুষের সমস্যা। ওয়ার্ড আওয়ামী লীগ নেতা মাসুমকে উদ্দেশ্য করে তিনি বলেন, আমি আমার ভাই মাসুমকে কৃতজ্ঞতা জানাই এলাকার সমস্যায় এগিয়ে আসার জন্য। তার বক্তব্য শেষেই তিনি স্লোগান ধরেন জয় বাংলা…’

তবে তিনি পরে অস্বীকার করে বলেন, ‘জয়বাংলা স্লোগান মাসুম ধরেছে, আমি না।’

মনির বক্তব্য শেষে আবার বক্তব্য দেন মাসুম। মাসুম বক্তব্য দেয়ার সময় খুলশী থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাস্তার একপাশ দিয়ে যানচলাচল শুরু করতে চাইলে মাসুম বাধা দেন। ওসি তাকে রাস্তা থেকে সরে যেতে বললে তিনি আবার বক্তব্য শুরু করে ওসির অপসারণ দাবি করেন।

সিটি মেয়রের ছায়া

সড়ক অবরোধের সময় উপস্থিত লোকজনকে চট্টগ্রামের মেয়র ও নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীনের নামে শ্লোগান দিতে শোনা গেছে। আকস্মিক সমাবেশে সিটি মেয়রের ছবিসম্বলিত ব্যানারও দেখা গেছে।

দিদারুল আলম মাসুমের বক্তব্য চলাকালে তার মুঠোফোনে ফোন করেন সিটি মেয়র। বক্তব্য বন্ধ করে জবাবে মাসুম বলেন, ‘ভাইয়া, এখানে এক লাখ মানুষ জড়ো হয়েছে। তারা যাতে বিশৃঙ্খলা না করে আমি মনি আপাকে সাথে নিয়ে অবস্থান নিয়েছি। অপরপ্রান্তের কথা শেষে মাসুম ঠিক আছে ভাইয়া বলে ফোন রাখেন।’

দেড়ঘন্টাব্যাপি অবরোধ

দুপুর দুইটা থেকে শুরু হয়ে তিনটা পর্যন্ত রাস্তার দুই পাশ অবরুদ্ধ করে রাখা হয়। তিনটায় রাস্তার পূর্বপাশ যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়। আগামীকাল সোমবার (৬ মে) সকাল ১১টা পর্যন্ত আল্টিমেটাম দিয়ে পৌনে চারটায় অবরোধ প্রত্যাহার করা হয়। সভায় আগামীকাল সকাল ১১টার মাঝে সংযোগসমূহ পূনঃস্থাপন না করলে ১১টায় আবার অবরোধ করার কর্মসূচি ঘোষণা দেওয়া হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!