লামায় সেগুন পাতায় পোকার আক্রমণ, উদ্বিগ্ন বাগান মালিকরা

লামায় সেগুন গাছে ছিদ্রপোকার আক্রমণে অসময়ে পাতা ঝরে যাচ্ছে। যে মুহূতে সেগুন পাতার সবুজে ছেয়ে যাবে পুরো বাগান, ঠিক সেই মুহূর্তে বাদামি রঙ ধারণ করে শুকিয়ে ঝরে যাচ্ছে সেগুন গাছের পাতা। চলতি বছর সেগুনের ফুল আসার সঙ্গে সঙ্গে ছিদ্রপোকা আক্রমণ করে। তবে বনবিভাগ বলছে এর ব্যাপক সংক্রমণ হবে না। অতি আদ্রতা বা শুষ্কতার ফলে এ বালাই হতে পারে বলে ধারণা করছেন বনবিভাগ।

লামা উপজেলার কয়েকটি এলাকার পাহাড়জুড়ে সেগুন গাছের পাতা শুকিয়ে যাওয়ার দৃশ্য সবাইকে বিস্মিত করে তুলেছে। বর্ষার ভর মৌষুমে পাতা শুকানোর কারণ অনুসন্ধানে জানা যায়, এক ধরণের লেদা পোকা সেগুন পাতা খেয়ে ফেলছে!

সরজমিন দেখা যায়, সেগুন পাতার উপর হালকা সবুজ রঙের পোকাগুলো শৈল্পিকধারাই খেয়ে চলছে। কৃষি বিভাগের লোকদের মতে এগুলো ছিদ্রপোকা। কাছ থেকে প্রত্যক্ষ করা গেছে, প্রতিটি সেগুন পাতায় ৩/৪টি করে পোকা পাতার সবুজ অংশ খেয়ে চলছে। এসব পোকার আকৃতি লম্বাটে প্রায় ২ সেন্টিমিটার।

লামা উপজেলার মিরিঞ্জা পর্যটন এলাকায়, আলীকদমের শীবাতলী গ্রামের কয়েকটি বাগানে সেগুন পাতার এই বালাই দেখা যাচ্ছে। হঠাৎ সেগুন গাছের পাতা শুকিয়ে ঝরে পড়ার বিষয়টি বাগান মালিকদেরকে হতাশ করেছে।

লামা বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. কামাল আহমেদ বলেন, ‘বিষয়টি তাদের দৃষ্টিতে এসেছে, এ নিয়ে ভয়ের কোনো কারণ নেই। বৈশ্বিক জলবায়ুর বিরুপ প্রভাবে এসব বালাই দেখা দিতে পারে। লামা বনবিভাগ এর আলামত সংগ্রহ করেছে, এগুলো বন গভেষণাগারে পাঠানো হবে।’
লামায় সেগুন পাতায় পোকার আক্রমণ, উদ্বিগ্ন বাগান মালিকরা 1

তিনি আরও বলেন, এর ফলে সেগুন গাছের বর্ধনে সামন্য ব্যাগাত হবে, ‘এতে তেমন ক্ষতি হবে না। তবে পরবর্তী মৌসুমে এসব বাগানে নতুন করে আর এ পোকার আক্রমণ হবে না।’

অতি উষ্ণতা ও আদ্রতার ফলে এ পোকার আক্রমণ হতে পারে বলে মন্তব্য করছেন স্থানীয়রা।

খোঁজ নিয়ে জানা গেছে, সরকারি রিজার্ভ বাগানের কোথাও এ পোকার আক্রমণ দেখা যায়নি। এর সংক্রমণ ক্রমেই ছড়িয়ে পড়তে পারে বলে শংকা প্রকাশ করছেন স্থানীয়রা। জানা যায়, অন্য উদ্বিদের চেয়ে সেগুন পাতার ভিতর ও বাহিরের বৈশিষ্ট ভিন্ন। অনেকটা খসখসে ও পাতার রসের স্বাধ তিতো। তার উপর পোকার ব্যাপক আক্রমণ! অন্যসব সবুজ প্রকৃতিতে কোন ধরণের মারাত্মক প্রভাব ফেলতে পারে কিনা? সে আশংকা সবার। বিষয়টি গভীর পর্যবেক্ষণের মাধ্যমে নিরষণের দাবী তুলেছেন স্থানীয়রা।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!