লঘুচাপ নিম্নচাপে রূপ ধারন : ৩ নম্বর সংকেত

লঘুচাপ নিম্নচাপে রূপ ধারন : ৩ নম্বর সংকেত 1প্রতিদিন ডেস্ক : উত্তর বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপেরূপ নেওয়ায় ঝড়ো হাওয়ারশঙ্কায় দেশের চার সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সর্তকতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।
রোববার (১১জুন) আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে নিম্নচাপটি উত্তর-উত্তর-পূর্ব দিকে আরও এগিয়ে উত্তর বঙ্গোপসাগর, উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া আকারে বয়ে যেতে পারে বলে ধারণা করছে আবহাওয়া অধিদপ্তর।

তথ্যমতে, রোববার রাত ৯টায় নিম্নচাপটি চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৩৭০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৩৬০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ পশ্চিমে,মংলা সমুদ্রবন্দর থেকে ২০৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ২১৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

এ পরিস্থিতিতে উত্তর বঙ্গোপসাগরে থাকা সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে বলে পরের নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের নিরাপদ আশ্রয়েই থাকতে বলছে আবহাওয়া পর্যবেক্ষণকারী রাষ্ট্রীয় এই প্রতিষ্ঠানটি।

এদিকে নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং এসব অঞ্চলের কাছাকাছি দ্বীপ ও চরগুলোর নিচু এলাকায় স্বাভাবিক জোয়ারের চেয়ে ১ থেকে ২ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাস দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ মাসে বঙ্গোপসাগরে এক বা দুটি মৌসুমী নিম্নচাপ সৃষ্টি হতে পারে বলে জুন মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!