রয়েল কম্পিউটারে সাইবার সিকিউরিটিবিষয়ক কর্মশালা

নগরীর আগ্রাবাদের চৌমুহনীর রয়েল কম্পিউটার ‘সাইবার সিকিউরিটি ও ইথিক্যাল হ্যাকিং’ বিষয়ে এক কর্মশালা শুক্রবার (২১ জুন) অনুষ্ঠিত হয়।
কর্মশালাটি পরিচালনা করেন সাইবার সিকিউরিটি ট্রেইনার সাফ্ফাত আহম্মদ খান। তিনি কর্মশালায় ইন্টারনেট সিকিউরিটি, র‌্যানসমওয়্যার, ফিসিং, ওয়াই-ফাই সিকিউরিটি, মোবাইল ফোন সিকিউরিটি ও ফেসবুক সিকিউরিটিসহ তথ্যপ্রযুক্তি জগতের নানা ধরনের নিরাপত্তা নিয়ে আলোচনা করেন।

কর্মশালায় তিনি বলেন, বর্তমানে আমরা সবাই মোবাইল ফোন ও কম্পিউটারের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করছি। এ সময় নিজেদের অজান্তেই আমরা আমাদের গুরুত্বপূর্ণ তথ্য হ্যাকারের হাতে তুলে দিচ্ছি। যে কারণে ফেসবুক, ই-মেইল হ্যাকিংয়ের মতো ঘটনা অহরহ ঘটছে। আমরা যদি এখনই সচেতন না হই তাহলে ভবিষ্যতে মারাত্মক সাইবার ঝুঁকির সম্মুখীন হতে হবে আমাদের।

কর্মশালাটিতে শিক্ষার্থী, ব্যাংকার ও বিভিন্ন প্রতিষ্ঠানে আইটি বিভাগে কর্মরত মোট ৩০জন অংশগ্রহণ করেন। এটি রয়েল কম্পিউটারের ফেসবুক পেজের মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়। এ ধরনের কর্মশালা আয়োজন সম্পর্কে রয়েল কম্পিউটারের অন্যতম উদ্যোক্তা আনোয়ার হোসেন বলেন, ‘রয়েল কম্পিউটারে অন্যান্য কোর্সের পাশাপাশি সাইবার ঝুঁকি মোকাবেলায় সচেতনতা বাড়াতে সাইবার সিকিউরিটি কোর্স চালু করা হয়েছে।’ সাইবার সচেতনতা বাড়াতে এ ধরনের কর্মশালা নিয়মিত আয়োজন করার পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।

মূলত, শিক্ষার্থী ও আইটি প্রফেশনালদের সাইবার সিকিউরিটি সম্পর্কে জানার আগ্রহ তৈরি করতে এই কর্মশালার আয়োজন করে রয়েল কম্পিউটার।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!