রোহিঙ্গা ক্যাম্পের চাল নিয়ে দোলাচল

বিতরণ হচ্ছে কম ওজনের মানহীন চাল

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পের চাল নিয়ে চলছে দোলাচল। আশ্রিত রোহিঙ্গাদের মাঝে বিতরণ করা চালের মান ভালো নয়। বস্তাপ্রতি চালে পরিমাণেও কম দেওয়া হচ্ছে। ফলে প্রত্যেক পরিবারে প্রতিনিয়ত খাবার সংকট লেগে থাকে। এমনকি প্রায় সময় শিশুসহ পরিবারের সদস্যদের অর্ধাহারে দিনাতিপাত করতে হয় বলেও জানালেন ক্যাম্প-১৮ এর এফ-২২ ব্লকের নুর ইসলামের ছেলে ওসমান। একই কথা জানালেন একই ক্যাম্পের জালাল আহমদের ছেলে হাবিবুল্লাহ (৬০)।

রোববার (২১ এপ্রিল) লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে ফেরার পথে ডাম্পারভর্তি চাল ক্যাম্পের বাইরে নিয়ে যাওয়ার দৃশ্য চোখে পড়ে। জানতে চাওয়া হলে নাম প্রকাশে অনিচ্ছুক ড্রাম্পার ড্রাইভার জানান, এসব চাল রোহিঙ্গাদেরকে বিতরণের জন্য নিয়ে যাওয়া হয়েছিল। চালগুলো নষ্ট হওয়ায় ফেরত নিয়ে যাচ্ছি। কোথায় নেওয়া হবে এমন প্রশ্নের জবাবে তিনি এসব চাল বখতিয়ার মেম্বারের বলে জানান।

ukhiya-rohingya-camp-rice
লম্বাশিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে ডাম্পারভর্তি চাল নিয়ে যাওয়া হচ্ছে বখতিয়ার মেম্বারের গোডাউনে। বিকেল পাঁচটায় কমল দাশের তোলা ছবি।

বিষয়টি সম্পর্কে কুতুপালং এলাকার বখতিয়ার আহমদ মেম্বারের কাছে জানতে চাওয়া হলে তিনি ক্যাম্পে নিযুক্ত ঠিকাদার নন, তবে বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি)’র ফুড সেক্টরে চাল সাপ্লাইয়ের ব্যবসা করেন। তিনি বলেন, অনেক সময় চালের মান একটু খারাপ হলেও ডাব্লিউএফপি কর্তৃপক্ষ চালগুলো ফেরত পাঠিয়ে দেয়।

বিশ্ব খাদ্য কর্মসূচির ইমার্জেন্সি কো-অর্ডিনেটরের সাথে যোগাযোগের চেষ্টা করেও এ প্রসঙ্গে তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এ প্রসঙ্গে দৃষ্টি আকর্ষণ করা হলে উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান চৌধুরী বলেন, চাল ক্যাম্পে নিয়ে যাওয়া যায়। ডাম্পার ভর্তি করে ফেরত নিয়ে আসার কোন সুযোগ নেই। ওজনে কম দেওয়ার বিষয়ে তিনি বলেন, ইতিপূর্বে ওজনে কম হলেও পরবর্তীতে সেটা ঠিক হয়ে যায়। আবার অনেক সময় ড্রাইনেসের কারণে ১০০-২০০ গ্রাম চাল কম হতে পারে। তবে পরিমাণে এর চেয়ে বেশি হলে বিষয়টি খতিয়ে দেখা হবে বলে জানান।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!