‘রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব দেওয়া না হলে ফেরত পাঠানো হবে না’

উখিয়ার শরণার্থী শিবির পরিদর্শনে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

কক্সবাজারের উখিয়ার কুতুপালং শরণার্থী শিবির পরিদর্শন করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ খ ম মোজাম্মেল হক। রোববার (৯ জুন) দুপুরে উখিয়ার কুতুপালং ক্যাম্প ২ এর সিআইসি কার্যালয়ে সরকারি কর্মকর্তা ও রোহিঙ্গা নেতাদের সাথে আধঘন্টা ব্যাপী মতবিনিময় করেন।

এ সময় মন্ত্রী বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের পূর্ণ নাগরিকত্ব না পাওয়া পর্যন্ত জোর করে কোন রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠানো হবে না।

মন্ত্রী এ সময় রোহিঙ্গাদের সাথে কথা বলেন। রোহিঙ্গা নেতারা মন্ত্রীকে জানান, এনজিওগুলো রোহিঙ্গাদের সাথে সমন্বয় না করে দায়সারাভাবে কাজ করছে। মন্ত্রী সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে জানান সমস্যার ব্যাপারে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানানো হবে।

আরাকান সোসাইটি ফর ফিস হিউম্যান রাইটসের সভাপতি মাস্টার মহিবুল্লাহ মন্ত্রীকে বলেন, মিয়ানমার সরকার তাদেরকে রোহিঙ্গা বলে না। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ান দুই বছরে পাঁচ লাখ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত নেওয়ার যে কথা বলছে তা উদ্দেশ্যপ্রণোদিত। রোহিঙ্গাদের অবাধ চলাফেরার স্বাধীনতা না দিলে রোহিঙ্গারা ফেরত যাবে না।

বৈঠকে উপস্থিত ছিলেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী, সহকারী পুলিশ সুপার (উখিয়া সার্কেল) নাহিয়ান আদনান তাহিয়ান, ক্যাম্প ইনচার্জ রেজাউল করিম।

রোহিঙ্গা নেতাদের পক্ষে মাস্টার রহিম, মাস্টার মহিবুল্লাহ, মাস্টার কামাল, মাস্টার ইলিয়াছ, মাস্টার শফিক, হাজী ওলি উল্লাহ, মাস্টার নকিব, মাস্টার সলিম, মাস্টার ছৈয়দ, মাস্টার সাদেক, সিরাজুন নেসা, রশিদা বেগম উপস্থিত ছিলেন।

আরএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!