‘রোহিঙ্গাদের কারণে কষ্টে আছেন স্থানীয়রা’

কক্সবাজারে ফিলিপ্পো গ্রান্ডি

‘রোহিঙ্গারা যেমন কষ্টে আছে, তেমনি তাদের কারণে কষ্টে আছেন স্থানীয় বাসিন্দারাও। তাই রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে সঙ্গে নিয়ে একযোগে কাজ করছে জাতিসংঘ। পাশাপাশি বিষয়টি নিয়ে দফায় দফায় আলোচনা করা হচ্ছে।’

২৫ এপ্রিল বিকেল সাড়ে পাঁচটায় ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের সঙ্গে বৈঠক শেষে এসব কথা বলেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার ফিলিপ্পো গ্রান্ডি।

তিনি বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য একটি ভালো পরিবেশ তৈরি করা হচ্ছে। এ নিয়ে মিয়ানমার সরকারের সঙ্গে আলোচনা হচ্ছে।

সংকট সমাধানের ক্ষেত্রে একসঙ্গে কাজ করে যাবে জানিয়ে তিনি আরও জানান, ‘এটা পরিষ্কার যে এর জন্য মিয়ানমার দায়ী এবং এর সমাধানও মিয়ানমার থেকেই পাওয়া যাবে। জাতিসংঘ এটা নিয়ে কাজ করছে। আমরা আমাদের সমর্থন অব্যাহত রেখে যাব।’

এর আগে বিকেলে ঢাকা থেকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই কমিশনার ফিলিপ্পো গ্রান্ডির নেতৃত্বে প্রায় ২০ সদস্যের একটি প্রতিনিধি দল। এরপর তারা প্রথমে জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) আশরাফুল আবছার, পরে ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে বৈঠক করেন।

২০ সদস্যের প্রতিনিধি দলে রয়েছেন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল (হিউম্যান অ্যাফেয়ার্স) মার্ক লোকক ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) মহাপরিচালক এন্তোনিও ভিতোরিনো। ২৬ এপ্রিল (শুক্রবার) তারা রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!