রোববার দক্ষিণ চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে ঈদ

দক্ষিণ চট্টগ্রামের অর্ধ শতাধিক গ্রামে মধ্যপ্রাচ্যের দেশগুলোর সাথে মিল রেখে রোববার (২৪ মে) ঈদুল ফিতর পালিত হবে।

সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরীফ ও চন্দনাইশ উপজেলার জাঁহাগিরিয়া শাহছুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারীরা আরব দেশের সাথে মিল রেখে একদিন আগে রোজা শুরু করেন এবং একদিন আগে ঈদুল ফিতরের নামাজ আদায় করেন।

জানা যায়, সুফি সাধক মাওলানা মোখলেসুর রহমান (র.) ২০০ বছর আগে সৌদিআরবের সাথে মিল রেখে রোজা, ঈদুল ফিতর, ঈদুল আজহার নামাজ পালন করার নিয়ম প্রর্বতন করেন। তার সেই দেখানো পথে আজ অবধি এ নিয়ম মেনে আসছেন তার ভক্ত ও অনুসারীরা।

চন্দনাইশ জাঁহাগিরিয়া দরবার সংশ্লিষ্ট সূত্র জানায়, চন্দনাইশ উপজেলার জাঁহাগিরিয়া শাহছুফি মমতাজিয়া দরবার শরীফের বর্তমান সাজ্জাদানশীন পীরে তরিকত হযরতুল আল্লামা শাহছুফি সৈয়দ মোহাম্মদ আলী (ম.জি.আ.) প্রদর্শিত এ পথ অনুসরণ করে চন্দনাইশ উপজেলার বিভিন্ন গ্রাম দরবার শরীফের পশ্চিম পাড়া, দক্ষিণ পাড়া, পূর্ব পাড়া, শাহছুফি বাড়ি, আব্বাস পাড়া, মাঝেরপাড়া, দীঘির পাড়া, মোস্তান আলী শাহ পাড়া, শাইড়া পাড়া, আজম বাড়ি পাড়া, মাইজপাড়া, দরপ বাড়ি, কেন্দুয়া পাড়া, বাতুয়া পাড়া, রেল স্টেশন, হাশিমপুর, হারলা, বরমা, বরকল, মৌলভী বাজার, চন্দনাইশ পৌরসভা, ধোপাছড়ি, সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া, চরতি, মনেয়াবাদ, বাজালিয়া, কাঞ্চনা, আমিলাইশ, খাগরিয়া ও গাটিয়াডাঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা, চুনতি ও চরম্বা, বাঁশখালী উপজেলার কালিপুর, জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, আনোয়ারা উপজেলার তৈলারদ্বীপ, বরুমচড়া, পটিয়া উপজেলার পূর্ব হাইদগাঁও, পশ্চিম হাইদগাঁও, মোহাম্মদ নগর, মোল্লাপাড়া, বাহুলী, কচুয়াই, খরনা, শোভনদন্ডী ও ভেল্লাপাড়াসহ শতাধিক গ্রামের লক্ষাধিক অনুসারীগণ ঈদুল ফিতরের নামাজ আদায় করবেন রোববার (২৪ মে)।

এছাড়া বোয়ালখালী, হাটহাজারী, সন্দ্বীপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, হাতিয়া, নোয়াখালী, চাদঁপুর, ঢাকা, মুন্সিগঞ্জ, নরসিংদি, কিশোরগঞ্জ, সিরাজগঞ্জসহ বাংলাদেশের বিভিন্ন জেলাসহ বিশ্বের বিভিন্নস্থানে যেখানে মির্জাখীল দরবার শরীফের অনুসারী রয়েছেন তারাও ঈদুল ফিরতের নামাজ আদায় করবেন।

ইতোমধ্যে তারা ঈদুল ফিতরের নামাজ আদায় করার জন্য সব ধরনের প্রস্ততি সম্পন্ন করেছেন। রোববার সকাল দশটায় সাতকানিয়া মির্জারখীল দরবার শরীফে দুটি ঈদ জামাতে ইমামতি করবেন মাওলানা আব্দুল হামিদ শাহ ও মাওলানা মকসুদুর রহমান।

অন্যদিকে চন্দনাইশের জাঁহাগিরিয়া দরবার শরীফের ঈদ জামাতে ইমামতি করবেন মাওলানা মোহাম্মদ আলী।

এছাড়াও এবছর করোনা ভাইরাসজনিত কারণে সরকারের বেঁধে দেওয়া স্বাস্থ্যবিধি মানতে সাতকানিয়ার মির্জারখীল দরবার শরীফ ও চন্দনাইশের জাঁহাগিরিয়া দরবার শরীফে ঈদের নামাজে না যাওয়ার জন্য নিষেধ করা হয়েছে। অনুসারীদের যার যার এলাকায় ঈদুল ফিতরের নামাজ আদায় করার জন্য বলা হয়েছে।

সাতকানিয়ার মির্জারখীল দরবার শরীফের মাওলানা আবদুর রহমান জয়নাল জানান, আমরা হানাফী মাযহাবের অনুসারী হিসেবে সৌদিআরবের মক্কা ও মদীনা শরীফে তথা আরব বিশ্বে চাঁদ দেখার সাথে মিল রেখে সুফি সাধক মাওলানা মোখলেসুর রহমানের দেখানো পথ অনুসরণ করে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহার নামাজ আদায় করে আসছি।

এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!