রোববার তিন পার্বত্য জেলায় আবার হরতাল

রাঙ্গামাটি প্রতিনিধি :
পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী রোববার তিন পার্বত্য জেলায় আবার হরতাল পালন করবে স্থানীয় পাঁচ বাঙালি সংগঠন।

hortal

 

পার্বত্য চট্টগ্রাম ভূমিবিরোধ নিস্পত্তি কমিশন আইন (সংশোধন) ২০১৬ বাতিল এবং পার্বত্য নাগরিক পরিষদের বান্দরবান জেলার সভাপতি আতিকুর রহমানের মুক্তির দাবিতে ১৩ ও ১৬ অক্টোবর হরতালের ডাকে পার্বত্য সম-অধিকার আন্দোলন, পার্বত্য গণপরিষদ, পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য বাঙালি ছাত্র ঐক্যপরিষদ ও পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ।
ইতোমধ্যে বৃহস্পতিবার শান্তিপূর্ণ ও সর্বাত্মক হরতাল সফল হয়েছে উল্লেখ করে সংগঠনগুলোর পক্ষে পার্বত্য নাগরিক পরিষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আলহাজ্ব আলকাছ আল মামুন ভূঁইয়া বলেন, পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী রোববারও পূর্ণদিবস সর্বাত্মক হরতাল পালিত হবে। এরপরও যদি দাবি মানা না হয় পরে আবারও কঠোর কর্মসূচি দেয়া হবে।

 

তিনি বলেন, পার্বত্য জনগণের আন্দোলনকে উপেক্ষা করে সরকার পার্বত্য চট্টগ্রাম ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশন আইন ২০০১ ও তার সংশোধনী আইন ২০১৬ তড়িগড়ি করে ৬ অক্টোবর জাতীয় সংসদে পাস করেছে। এ আইনটি শুধু উপজাতীদের স্বার্থ রক্ষার জন্য। আইনটির কারণে পার্বত্য চট্টগ্রামে বসবাসবরত বাঙালিদের নিজ ভিটেমাটি হতে উচ্ছেদ হয়ে অন্যত্র চলে যেতে হবে। পার্বত্য চট্টগ্রামের বাঙালিরা এ কালো আইনটি কখনও মেনে নেবে না।

 
এছাড়া পাঁচটি সংগঠনের শীর্ষনেতা ও পার্বত্য নাগরিক পরিষদের বান্দরবানের সভাপতি আতিকুর রহমানকে মিথ্যা অভিযোগে গ্রেফতার করা হয়েছে। আমরা অবিলম্বে তার নিঃশর্ত মুক্তি চাই। বিতর্কিত পার্বত্য ভূমি কমিশন আইন বাতিলসহ আতিকুর রহমানের মুক্তির দাবিতে পাঁচটি সংগঠন মিলে যৌথভাবে তিন পার্বত্য জেলায় হরতাল দিতে বাধ্য হতে হয়েছে।

রিপোর্ট : চৌধুরী হারুনুর রশীদ, রাঙ্গামাটি।

এ এস /জি এম এম / আর এস পি ::;

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!