রোজা ৩০, সোমবারই ঈদ বাংলাদেশে

শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি বাংলাদেশের আকাশে। এ কারণে সোমবার (২৫ মে) বাংলাদেশে পালিত হবে ঈদুল ফিতর। শনিবার (২৩ মে) দেশের আকাশে চাঁদ না ওঠার খবর ইতিমধ্যে জানিয়ে দিয়েেছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

১৪৪১ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত নিতে সন্ধ্যায় এ কমিটির সভা হয়। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে সভায় সভাপতিত্ব করেন ধর্ম সচিব নুরুল ইসলাম। সভা শেষে তিনি জানান, দেশের শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। সোমবার সারাদেশে পবিত্র ঈদুল-ফিতর পালিত হবে।

ইসলামি হিজরি সাল চান্দ্রবর্ষ অনুযায়ী গণনা হয়ে থাকে। সে হিসেবে রমজান মান ২৯ নাকি ৩০ দিনে সম্পন্ন হবে তা নির্ভর করে চাঁদ দেখতে পাওয়ার ওপরে। চাঁদ দেখা গেলে মাওয়াল মাস গণনা শুরু হয়ে থাকে। আর শাওয়াল মাসের প্রথম দিনে ঈদ অনুষ্ঠিত হয়। এ কারণে ইসলামের বিধান অনুসারে, ২৯ রোজার শেষে শাওয়াল মাসের চাঁদ দেখা বাধ্যতামূলক। চাঁদ দেখা না গেলে ৩০তম রোজা পালন শেষে ঈদ অনুষ্ঠিত হবে।

মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। ইসলাম ধর্মীয় পরিভাষায় এর অর্থ হলো পুরস্কারের দিবস। রমজানের দীর্ঘ একমাস সংযমের পর মুসলমানরা এ দিনে আনন্দ করেন। হিজরি বর্ষপঞ্জি অনুযায়ী রমজান মাস শেষ হলেই শুরু হয় শাওয়াল মাস। উৎসব হিসেবে ঈদুল ফিতর পালন করা হয় এ মাসের প্রথম দিনে।

এবার ঈদে দেশের কোথাও ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হবে না। জামাতের আয়োজন করতে হবে মসজিদে। নামাজ শেষে হাত মিলিয়ে মুসল্লিদের কোলাকুলিও হবে না এবার। স্বাস্থ্যবিধি অনুসরণ করে পবিত্র ঈদুল ফিতরের নামাজ মসজিদে আদায়ে নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। স্বাস্থ্যবিধি অনুসরণ করে ঈদের নামাজ জামাতে আদায়ের প্রসঙ্গে ১৪ মে বিভিন্ন নির্দেশনা জারি করে ধর্ম মন্ত্রণালয়। এতে বলা হয়েছে, করোনা ভাইরাস পরিস্থিতিজনিত কারণে মুসল্লিদের জীবন ঝুঁকি বিবেচনা করে এবছর ঈদগাহ বা খোলা জায়গার পরিবর্তে ঈদের নামাজের জামাত নিকটস্থ মসজিদে আদায় করতে হবে। প্রয়োজনে একই মসজিদে একাধিক জামায়াত অনুষ্ঠিত হবে। জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো না করার জন্য অনুরোধও করেছে ধর্ম মন্ত্রণালয়।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!