রেলের দেড় কোটি টাকা আত্মসাতের ঘটনা তদন্তে দুদক

দুই সদস্যের তদন্ত কমিটি গঠন

রেলের ১ কোটি ৫০ লাখ টাকা আত্মসাতের অভিযোগে দায়েরকৃত মামলা তফসিলভূক্ত করেছে দুর্নীতি দমন কমিশন। এখন মামলা পরিচালনা ও তদন্ত উভয় করবে দুদক।

শনিবার রেল পূর্বাঞ্চলের অর্থ ও হিসাব শাখার জুনিয়র হিসাব কর্মকর্তা ফয়সাল মাহমুদকে গ্রেপ্তারের পর তার বিরুদ্ধে এ মামলা দায়ের করা হলো।

এদিকে রেলওয়ের অ্যাকাউন্ট থেকে দেড় কোটি টাকা সরিয়ে নেওয়ার ঘটনায় ইতোমধ্যে দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। রোববার (৯ মে) এই কমিটি গঠন করা হয় বলে জানিয়েছেন রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেন। আগামী তিন কার্য দিবসের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

আসামিকে সোমবার (১০ এপ্রিল) কোর্টে প্রেরণ করার কথা রয়েছে। রোববার রাত ৮টায় রেলওয়ে নিরাপত্তা বাহিনীর হেফাজত হতে ফয়সাল মাহমুদকে খুলশী থানায় নিয়ে আসা হয়।

খুলশী থানার পুলিশ পরিদর্শক (সেকেন্ড অফিসার) মোহাম্মদ হোসেন জানান, রেল পূর্বাঞ্চলের ডেপুটি ফিন্যানসিয়াল অ্যাডভাইজার (পাহাড়তলী) এবায়দুলের অভিযোগের প্রেক্ষিতে আসামিকে রাত ৮টায় খুলশী থানায় আনা হয়েছে।

উল্লেখ্য, রেলওয়ে পূর্বাঞ্চলের অর্থ ও হিসাব শাখার জুনিয়র অডিটর ফয়সাল মাহমুদ (৩৫) জালিয়াতির মাধ্যমে রেলওয়ের ৫টি দপ্তরের কর্মকর্তাদের বেতনের ১ কোটি ৫০ লাখ টাকা জালিয়াতির মাধ্যমে আত্মসাত করে। রেলওয়ে পূর্বাঞ্চলের ইনটেগ্রেটেড বাজেট অ্যান্ড অ্যকাউন্টিং সিসটেম (আইবাস) সিস্টেমের কারণে অর্থ জালিয়াতির এই ঘটনা প্রকাশ পায়। এরপর শনিবার (৮ মে) সন্ধ্যা ছয়টায় ফয়সাল মাহমুদকে গ্রেপ্তার করে রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি)। গ্রেপ্তারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে ৫০ লাখ টাকা আত্মসাতের দায় স্বীকার করে।

জেএস/কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!