রেলের ডিজি হচ্ছেন ধীরেন্দ্রনাথ, জ্যেষ্ঠতা মানা হল না আবারও

জ্যেষ্ঠতা লঙ্ঘন যেন নিয়মে পরিণত হয়েছে রেলপথ মন্ত্রণালয়ে। এবার রেলওয়ের মহাপরিচালক পদে জ্যেষ্ঠতা লঙ্ঘন করেই সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদারকে নিয়োগ দেওয়া হচ্ছে।

রোববার (৩০ জানুয়ারি) বাংলাদেশ রেলওয়ের শামসুজ্জামান অবসর গ্রহণ করায় এ পদে ধীরেন্দ্র নাথ মজুমদারকে দায়িত্ব দেওয়ার সবকিছুই চূড়ান্ত বলে সূত্র নিশ্চিত করেছে।

অভিযোগ উঠেছে, জ্যেষ্ঠতা লঙ্ঘন করে ডিজি পদে নিয়োগ দিয়েছে সরকার। এ কারণে সব ধরনের যোগ্যতা থাকার পরও অতিরিক্ত মহাপরিচালক (প্রকল্প) হাসান মনসুর এ পদে মনোনয়ন থেকে বঞ্চিত হয়েছেন। বিসিএস অষ্টম ব্যাচের কর্মকর্তা হাসান মনসুর মুজিবনগর সরকারের কর্মচারীর সন্তান। বর্তমান মনোনীত ডিজি ধীরেন্দ্র নাথ মজুমদার বিসিএস নবম ব্যাচে নিয়োগপ্রাপ্ত। হাসান মনসুরকে ঠেকাতে রেলপথ মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর সম্মতির জন্য পাঠানো তালিকায় নাম দেওয়া হয়নি তার।

এর আগে ১৪ জন জ্যেষ্ঠ কর্মকর্তাকে বঞ্চিত করে রেলওয়ে পূর্বাঞ্চলের জিএম পদে নিযুক্ত করা হয় জাহাঙ্গীর হোসাইনকে। অন্যদিকে সচিব সেলিম রেজা অবসর গ্রহণ করলে তাকে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ দেয় রেলপথ মন্ত্রণালয়।

এদিকে দুর্নীতি ও স্বজনপ্রীতির মত গুরুতর অভিযোগ মাথায় নিয়েই অবসরে গেলেন ডিজি শামসুজ্জামান। রেলমন্ত্রীর আস্থাভাজন হওয়ার সুবাদে চুক্তিভিত্তিক আরও একবছর ডিজি পদে শামসুজ্জামান নিয়োগ পাচ্ছিলেন বলে গুঞ্জন ওঠে। তার বিরুদ্ধে দুর্নীতি ও মানি লন্ডারিংয়ের
অভিযোগ রয়েছে দুর্নীতি দমন কমিশনের হাতে।

নাম প্রকাশ না করার শর্তে রেল মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, ‘ডিজি পদে নিয়োগ দিতে প্রধানমন্ত্রীর সম্মতির জন্য যে তালিকা পাঠানো হয় তাতে নাম দেওয়া হয়নি হাসান মনসুরের। সেখানে প্রস্তাব করা হয় ধীরেন্দ্র নাথ মজুমদার, রেলওয়ে পশ্চিমের জিএম মিহির কান্তি গুহ এবং অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সর্দার শাহাদাৎ আলীর নাম। এছাড়া সদ্য বিদায়ী ডিজি শামসুজ্জামানকে আরও একবছর চুক্তিভিত্তিক নিয়োগ দিতেও সুপারিশ করে রেল মন্ত্রণালয়।’

এর আগে ১৪ জ্যেষ্ঠ কর্মকর্তাকে বঞ্চিত করে রেলওয়ে পূর্বাঞ্চলের জিএম পদে নিযুক্ত করা হয় জাহাঙ্গীর হোসাইনকে। অন্যদিকে সচিব সেলিম রেজা অবসর গ্রহণ করলে তাকে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ দেয় রেলপথ মন্ত্রণালয়।

জানা গেছে, ২০১৪ সালে জ্যেষ্ঠতার কারণেই তৃতীয় গ্রেডের কর্মকর্তা তোফাজ্জল হোসেনকে ডিজি পদে নিয়োগ দেয় সরকার। অথচ জ্যেষ্ঠতা থাকার পরও রেলপথ মন্ত্রণালয়ের ছলচাতুরিতে প্রধানমন্ত্রী কার্যালয়ে পাঠানো তালিকা থেকে বাদ দেওয়া হয় হাসান মনসুরকে।

এমএফও/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!