রেলমন্ত্রীর স্বাক্ষর জাল করে তার কাছেই তদবিরে গিয়ে ধরা চট্টগ্রামের নূর ট্রেডার্স

সোনার বাংলা ট্রেনে খাবার সরবরাহের কাজ পেতে তদবির

ঢাকা-চট্টগ্রাম রুটের সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনে খাবার সরবরাহের (ক্যাটারিং) কাজ পেতে মন্ত্রীর স্বাক্ষর জাল করে তদবির চালিয়ে হাতেনাতে ধরা পড়েছেন দুই ব্যক্তি। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন নিজেই চট্টগ্রামের নূর ট্রেডার্স নামের একটি প্রতিষ্ঠানের দুই কর্মকর্তাকে রেলভবনে আটক করে থানায় হস্তান্তর করেন।

রেলমন্ত্রীর স্বাক্ষর জাল করার অভিযোগে পুলিশে সোপর্দ করা ওই দুই ব্যক্তি হলেন— ট্রেনে খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান (ক্যাটারিং সার্ভিস) নূর ট্রেডার্সের কর্মকর্তা মোস্তফা কামাল ও আবদুল রহমান।

সোমবার (১৩ ডিসেম্বর) মন্ত্রীর স্বাক্ষর জাল করা ওই দুই ব্যক্তিকে হাতেনাতে ধরে রাজধানীর শাহবাগ থানায় সোপর্দ করা হয়।

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন জানান, ‘সোমবার (১৩ ডিসেম্বর) দুপুরের দিকে চট্টগ্রামের নূর ট্রেডার্স নামে একটি প্রতিষ্ঠানের দুজন ব্যক্তি ঢাকা-চট্টগ্রাম চলাচলকারী সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনের কাটারিং সার্ভিস বরাদ্দ দেয়ার সুপারিশসহ আমার কাছে একটা চিঠি নিয়ে আসেন। যাতে দেখা গেছে, আমি (রেলমন্ত্রী) তাদের ঢাকা-চট্টগ্রাম-ঢাকা চলাচলকারী সোনার বাংলা এক্সপ্রেসের ক্যাটারিং সার্ভিস দিতে ডিজিকে বিশেষভাবে কনসিডার করার জন্য অনুরোধ করেছি। আমার সন্দেহ হয়। স্বাক্ষর ও সিল যে জাল সেটি আমি তৎক্ষণাৎ নিশ্চিত হই।’

মন্ত্রী বলেন, ‘এরপরে তাদের জিজ্ঞাসাবাদ করে স্বীকারও করে যে, তারা ক্যাটারিং সার্ভিস নেয়ার জন্য ভুয়া চিঠি বানিয়েছেন। এ অবস্থায় আমি (রেলমন্ত্রী) তাদের শাহবাগ থানায় হস্তান্তর করি। ওই প্রতিষ্ঠানটিকে খুঁজে বের করে এর সঙ্গে কারা কারা জড়িত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিই।’

ট্রেনে খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান নূর ট্রেডার্সের বিরুদ্ধে অভিযোগ, প্রতিষ্ঠানটি ঢাকা-চট্টগ্রাম রুটের সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনে খাবার সরবরাহের (ক্যাটারিং) কাজ পেতে মন্ত্রীর স্বাক্ষর জাল করে তদবির করেছিল। প্রতিষ্ঠানটি একই রুটের সুবর্ণ এক্সপ্রেসে ক্যাটারিং সার্ভিস পরিচালনা করছে। তবে করোনার কারণে খাবার সরবরাহ বন্ধ রয়েছে।

জানা গেছে, সোনার বাংলা এক্সপ্রেসে খাবার সরবরাহকারী ঠিকাদার বাংলাদেশ পর্যটন করপোরেশন। প্রতিষ্ঠানটির সঙ্গে গত জুনে রেলের চুক্তির মেয়াদ শেষ হয়েছে। নূর ট্রেডার্স খাবার সরবরাহের কাজ পেতে মন্ত্রীর কাছে আবেদন করে গত ২৭ জুন। আবেদনপত্রে মন্ত্রীর স্বাক্ষর জাল করে তদবির করে প্রতিষ্ঠানটি।

নূর ট্রেডার্সের স্বত্বাধিকারী হিসেবে হাসিনা আফরোজের ২৭ আগস্ট স্বাক্ষরিত (৩নং প্লাটফর্ম, চট্টগ্রাম রেলস্টেশন) এ চিঠিতে লেখা হয়েছে, সোনার বাংলা এক্সপ্রেসে প্রতিটি টিকেটে খাবার বাবদ অতিরিক্ত ১৯৫ টাকা টিকেটের সঙ্গে নিয়ে তার প্রতিষ্ঠানকে ওই ট্রেনের ক্যাটারিং সার্ভিস বরাদ্দ দেয়া প্রসঙ্গে আবেদন। প্রতিষ্ঠানটি অগ্রিম ৫ লাখ টাকা লাইসেন্স ফি দিয়ে ওই ট্রেনের যাত্রীদের খাবার সরবরাহ করতে রাজি। যে চিঠিতে স্বয়ং রেলমন্ত্রী ডিজি বরাবর এ প্রতিষ্ঠানকে ক্যাটারিং সার্ভিস পরিচালনার দায়িত্ব দিতে বিশেষভাবে ‘কনসিডার’ করার সুপারিশ করেছেন।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!