রুশ বিপ্লব বুকে নিয়ে চট্টগ্রামে বাসদের প্রতিষ্ঠাবার্ষিকী

‘দেশকে ভারত ও চীনের বাজারে পরিণত করেছে সরকার। রাতের আঁধারে পুলিশ- আমলা প্রশাসনের কারসাজিতে ভোট ডাকাতির নির্বাচন করে ক্ষমতায় আসা সরকারের জনগণের প্রতি কোনো দায় বোধ নেই।’ রুশ বিপ্লবের ১০২তম বার্ষিকী ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) এর ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশে এসব কথা বলেন বক্তারা।

শুক্রবার (৩০ নভেম্বর) নগরীর পুরাতন রেলস্টেশন চত্বরে বাসদ চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে আয়োজিত এই সমাবেশে সভাপতিত্ব করেছিলেন সংগঠনটির জেলা সমন্বয়ক আল কাদেরী জয়।

সমাবেশে বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ বলেন, বাংলাদেশসহ সারা বিশ্বের রাজনৈতিক পরিস্থিতিতে যে কোনো সচেতন মানুষ আতঙ্কিত না হয়ে পারে না। একদিকে আকাশ ছোঁয়া উন্নয়ন, অন্যদিকে বৈষম্যের পাহাড়। মানুষের দুর্দশার শেষ নেই। ১৯৮০ সালে ৭ নভেম্বর বাংলাদেশে সমাজতান্ত্রিক দল- বাসদ প্রতিষ্ঠার পর থেকে শোষণমূলক ব্যবস্থা দুর করে সমাজতান্ত্রিক বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমরা আমাদের লড়াই অব্যাহত রেখেছি। মানুষের মৌলিক গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা, দেশের প্রাকৃতিক সম্পদ লুণ্ঠন প্রতিরোধ, অপসংস্কৃতি অশ্লীলতার বিরুদ্ধে লড়াই, শ্রমিকের ন্যায্য মজুরি, কৃষকের পণ্যের ন্যায্য দাম প্রাপ্তি, মৌলবাদ, সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদী আগ্রাসন লুণ্ঠনের বিরুদ্ধে সোচ্চার থেকে আমরা আমাদের সংগ্রাম পরিচালনা করছি।

ব্যবসায়ীদের সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ায় সরকারের ব্যর্থতার সমালোচনা করে তিনি বলেন, পেয়াঁজসহ নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম আকাশছোঁয়া। সরকার মুখে নানা কথা বললেও সিন্ডিকেট করে যারা হাজার হাজর কোটি টাকা জনগণ থেকে হাতিয়ে নিয়েছে তাদের বিরুদ্ধে কার্যকর কোনো পদক্ষেপ নেয়নি।

সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাসদ চট্টগ্রাম জেলা শাখার সদস্য কমরেড স.ম. ইউনুচ, কমরেড মহিন উদ্দিন, কমরেড নুরুল হুদা নিপু। সমাবেশ পরিচালনা করেন রায়হান উদ্দিন।

সমাবেশ শেষে একটি লাল পতাকা মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে নিউ মার্কেট দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়।

এআরটি/এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!