রিয়াজউদ্দিন বাজারে ৫২ টাকার মজুতকৃত পেঁয়াজ ১১০ টাকা

চট্টগ্রাম মহানগরীর রিয়াজউদ্দিন বাজারে অভিযান চালিয়ে পেঁয়াজের দামে কারসাজির প্রমাণ পেয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। পেঁয়াজের দাম অত্যধিক বৃদ্ধি এবং জনগণের ক্রয় সীমার মধ্যে পেঁয়াজের মূল্য আনার জন্য মঙ্গলবার (১ অক্টোবর) দুপুর ২টার দিকে এ অভিযান চালানো হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান ও মো. মাসুদ রানা এ অভিযানে নেতৃত্ব দেন।

অভিযানে মূল্য তালিকা না থাকার অপরাধে দুটি প্রতিষ্ঠানকে জন্য মোট ১১ হাজার টাকা জরিমানা করা হয়। এর মধ্যে পেঁয়াজ, রসুন, আদার একজন দোকানদারকে ১০ হাজার টাকা এবং অন্য একজন কাঁচামালের দোকানদারকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘রিয়াজউদ্দিন বাজারে আগে মজুদকৃত পণ্য বর্তমানে বেশি দামে বিক্রি করা হচ্ছে। ভাইচার চেক করে দেখা যায়, আগে মজুদকতৃ ৫২-৫৫ টাকার পেঁয়াজ খুচরা বাজারে ১১০-১১৫ টাকায় বিক্রি করছে। ব্যবসায়ীরা ২-কে ৩ বানিয়ে ২০ তারিখের জায়গায় ৩০ তারিখ বানিয়ে প্রতারণা করছেন, পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছেন। পেঁয়াজের দাম বাড়ানোর জন্য অনেক ব্যবসায়ী পুরনো ভাউচারে নতুন তারিখ লিখছেন।’

ম্যাজিস্ট্রেট আরও জানান, ভারত ও মায়ানমার থেকে সদ্য আমদানিকৃত পেঁয়াজ পাইকারি বাজারে ৮০-৮৫ টাকায় বিক্রি করা হচ্ছে। খুচরা বাজার পর্যবেক্ষণ করে দেখা যায়, প্রতি কেজি পেঁয়াজ ১১০-১১৫ টাকায় বিক্রি হচ্ছে। যদিও অনুসন্ধানে দেখা যায়, সদ্য আমদানিকৃত বললেও পেঁয়াজগুলো অনেক আগেই আমদানি করা হয়েছে।

আলী হাসান বলেন, ‘পেঁয়াজের দাম ক্রেতাদের সহনীয় পর্যায়ে রাখতে আজকের অভিযান। অভিযানে পেঁয়াজ বিক্রেতাদের সতর্ক করা হয়েছে। অত্যাবশাকীয় পণ্য নিয়ন্ত্রণ আইন ১৯৫৬-এ ২০১২ সালে প্রজ্ঞাপনমূলে পেঁয়াজ অত্যাবশাকীয় পণ্য হিসেবে তালিকাভূক্তি হয়। এ আইন অনুযায়ী, কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান অবৈধভাবে অত্যাবশাকীয় পণ্য মজুদ, সংরক্ষণ ও কৃত্রিম সংকট তৈরি করলে ওই পণ্য জব্দ করে সরকারিভাবে বিক্রি করে দেয়ার বিধান রয়েছে।’

‘রিয়াজ উদ্দিন বাজারের ব্যবসায়ী প্রতিনিধিরা বলেছেন, ‘সরকারি যে কোন সিদ্ধান্ত মেনে নিতে তারা বদ্ধ পরিকর।’ জানান এই ম্যাজিস্ট্রেট।

অভিযানে র‌্যাব-৭ এর অধিনায়ক মেজর মেহেদী হাসান, এএসপি কাজী তারেক আজিজসহ র‌্যাবের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এমএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!