রাষ্ট্রীয় তিন ব্যাংকে এমডি পদ নিয়ে দৌড়ঝাঁপ, চলছে যাচাই

রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক খাতের তিনটি ব্যাংকে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিয়োগে চলছে যাচাই-বাছাইয়ের কাজ। ইতিমধ্যে গঠন করা হয়েছে সার্চ কমিটিও। ফলে ব্যাংক তিনটিতে নিয়োগ পেতে শুরু হয়েছে দৌড়ঝাঁপ। পিছিয়ে নেই বর্তমানরাও।

খোঁজ নিয়ে জানা গেছে, সোনালী, অগ্রণী ও রূপালী ব্যাংকের বর্তমান এমডিদের মেয়াদ শেষ হচ্ছে আগামী মাসে। মেয়াদ শেষ হওয়ার আগে বা পরে আসতে পারে নিয়োগ। পুনর্নিয়োগের ক্ষেত্রে সাধারণত সংশ্লিষ্ট এমডির মেয়াদ শেষ হওয়ার আগেই আসে প্রজ্ঞাপন।

সূত্রমতে, ব্যাংক তিনটিতে নতুন এমডি আসার যেমন সম্ভাবনা রয়েছে, তেমনি আলোচনায় রয়েছে পুনর্নিয়োগও।

খোঁজ নিয়ে আরও জানা গেছে, ২০১৬ সালের আগস্টে রাষ্ট্রীয় এ তিন ব্যাংকে নতুন ব্যবস্থাপনা পরিচালক আসার পরও আর্থিক সূচকে তেমন ভালো করতে পারেনি এসব ব্যাংক। এর মধ্যে খোদ সোনালী ও রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে নিয়ে সমালোচনাও ছিল। ‘রূপালী ব্যাংকের এমডি রাষ্ট্রের জন্য ক্ষতিকর’—এমন মন্তব্যও করেছে দুদক (দুর্নীতি দমন কমিশন)। বিষয়টি প্রকাশিত হয়েছে গণমাধ্যমে। একইসঙ্গে নেতিবাচক খবর প্রকাশিত হয়েছে সোনালী ব্যাংকের বর্তমান এমডির নামেও।

জানা গেছে, ব্যাংক তিনটিতে এমডি নিয়োগে গত ৪ জুলাই সার্চ কমিটি গঠন করেছে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। ওই সার্চ কমিটি প্রতিটি ব্যাংকের জন্য তিনজন উপযুক্ত প্রার্থী বাছাই করে সরকারের অনুমোদনের জন্য উপস্থাপন করবে। সরকার অনুমোদিত প্রার্থীকে সংশ্লিষ্ট ব্যাংকের পরিচালনা পর্ষদ বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণ সাপেক্ষে এমডি পদে নিয়োগ দেবে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিবকে আহ্বায়ক করে গঠিত ওই কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন সরকার মনোনীত রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের একজন চেয়ারম্যান, সরকার মনোনীত রাষ্ট্রীয় ব্যাংকের পরিচালনা পর্ষদের ডিজিটাল ব্যাংকিং বিষয়ে জ্ঞানসম্পন্ন একজন পরিচালক। একইসঙ্গে কমিটির সদস্য সচিব হিসেবে রয়েছেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন অতিরিক্ত সচিব বা যুগ্মসচিব।

জানা গেছে, ২০১৮ সালের ২৪ ডিসেম্বর জারি করা বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন অনুযায়ী, চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে ৬৫ বছর পর্যন্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালনের জন্য নিয়োগ প্রদান করা যাবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!