রামুর গর্জনিয়া মাদরাসার সাবেক অধ্যক্ষের বরখাস্তাদেশ বহাল

রামুর গর্জনিয়া মাদরাসার সাবেক অধ্যক্ষের বরখাস্তাদেশ বহাল 1মোহাম্মদ ইউনুছ, নাইক্ষ্যংছড়ি : রামুর গর্জনিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসার সাবেক অধ্যক্ষ ওবাইদুল হাকিম বাবুলের চাকুরী থেকে বরখাস্তের আদেশ বহাল রেখে পর্যবেক্ষণসহ আপীল মামলা নিষ্পত্তি করেছে সুপ্রীম কোর্টের আপীল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ। বিচারপতি আব্দুল ওয়াহাব মিয়া, ইম্মান আলী ও নিজামুল হক নাসিমের সমন্বয়ে গঠিত পুর্ণাঙ্গ বেঞ্চ দীর্ঘ শুনানী শেষে গত মঙ্গলবার সকালে এ রায় প্রদান করেন।

ঘটনার বিবরণে জানা যায়, গর্জনিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসার সাবেক অধ্যক্ষ ওবাইদুল হাকিম বাবুল পার্বত্য বান্দরবান জেলার জি.আর ৩৭/০৩ মামলায় ২ (দুই) বছর সশ্রম কারাদন্ড ও ৮(আট) হাজার টাকা জরিমানা দন্ডে দন্ডিত হওয়ায় চঁনষরপ ংবৎাধহঃ (উরংসরংংধষ ঙহ পড়হারপঃরড়হ) ১৯৮৫ এর ৩ (১) ধারা মতে তাৎক্ষনিক চাকুরীচ্যুতির বিষয়ে তৎকালীন মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমান সংশ্লিষ্ট সকলকে পত্র মারফত অবহিত করেন।

চাকুরীচ্যুত অধ্যক্ষ ওবাইদুল হাকিম উক্ত পত্র চ্যালেঞ্জ করে সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে রীট পিটিশন নং- ৩৯৪৯/০৪ দায়ের করলে আদালত শুনানী শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার উক্ত চাকুরীচ্যুতির আদেশ বেআইনী ঘোষনা করেন। হাইকোর্ট বিভাগের উক্ত আদেশের বিরুদ্ধে কর্মরত অধ্যক্ষ মাওলানা আব্দুল হামিদ ও শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষে চেম্বার জজ আদালতে পৃথক পৃথক আপীল দায়ের করা হলে আদালত হাইকোর্ট বিভাগের উক্ত আদেশ স্থগিত করে আপীল নিষ্পত্তির জন্য পূর্ণাঙ্গ বেঞ্চে প্রেরণ করেন। এর পর দীর্ঘ শুনানী শেষে আপীল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ চেম্বার জজ আদালতের স্থগিতাদেশ বহাল রেখে পর্যবেক্ষন সহ উক্ত আপীল মামলা নিষ্পত্তি করেন।

এ বিষয়ে বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবি ড.মহিউদ্দিন আহমদ বলেন, চাকুরীচ্যুতির আদেশ বহাল থাকাবস্থায় ইতিপূর্বে বিভিন্ন সময়ে বেতন ভাতার নামে গৃহীত অর্থ ওবাইদুল হাকিমকে সরকারী কোষাগারে ফেরৎ দিতে হবে এবং আত্মসাৎ এর সাথে জড়িত ব্যক্তিবর্গ ফৌজদারি অপরাধে অভিযুক্ত হবে।

উক্ত মামলায় আপীলকারী অধ্যক্ষ মাওলানা আব্দুল হামিদের পক্ষে শুনানীতে অংশ নেন সাবেক বিচারপতি সিনিয়র এডভোকেট মোঃ নজরুল ইসলাম চৌধুরী, ডঃ মোঃ আবুল বশর, ডঃ মহিউদ্দীন আহমদ ও মধুমালতি চৌধুরী বড়–য়া। সাজাপ্রাপ্ত সাবেক অধ্যক্ষ ওবাইদুল হাকিমের পক্ষে শুনানীতে অংশ নেন সাবেক বিচারপতি এডঃ শরিফ উদ্দিন চাকলাদার ও এডঃ হরিদাস পাল এবং সরকার পক্ষে মামলা পরিচালনা করেন ডেপুটি এটর্নি জেনারেল মাসুদ হাসান চৌধুরী। এ সময় এটর্নি জেনারেল মাহাবুবে আলম আদালতে উপস্থিত ছিলেন।

এদিকে বাংলাদেশ সুপ্রীম কোর্টের আরেক আইনজীবি সালাউদ্দিন আহমদ অভিযোগে বলেন, গর্জনিয়া ইসলামিয়া আলিম মাদ্রাসার সভাপতি পরিচয়দানকারী আয়ুব সিকদার একজন হত্যা ও ডাকাতি মামলার পলাতক আসামী। তাছাড়া আদালতের নির্দেশনা অমান্য করে ওই ব্যক্তি শিক্ষকদের বিল ভাউচারে স্বাক্ষর করেন! এ ক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যাংক ব্যবস্থাপক তৎপরতা রয়েছে। এ ব্যাপারে আইনি প্রদক্ষেপ নেওয়া হবে। ইতিপূর্বে এ ধরণের কর্মকান্ডের কারণে রামু জনতা ব্যাংকের তৎকালীন ব্যবস্থাপক নূর মোহাম্মদ হাওলাদারসহ সংশ্লিষ্টদরে বিরুদ্ধে মামলা (৮৩৪/১২, ৮৩৫/১২) দায়ের করা হয়। এই মামলা বর্তমানে বিজ্ঞ দায়রা জেলা জজ আদালত নং-১ কক্সবাজারে বিচারাধীন রয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!