রামুর কচ্ছপিয়ায় ভোটার হালনাগাদ তালিকায় রোহিঙ্গা অর্ন্তভূক্তির অভিযোগ।

রামুর কচ্ছপিয়ায় ভোটার হালনাগাদ তালিকায় রোহিঙ্গা অর্ন্তভূক্তির অভিযোগ। 1মোঃ ইউনুছ, নাইক্ষ্যংছড়ি ঃ কক্সবাজারের রামু উপজেলার কচ্ছপিয়া ইউনিয়নে চলতি হালনাগাদ ভোটার তালিকায় অর্ন্তভূক্ত হতে বেশ কয়েকজন রোহিঙ্গা ইতোমধ্যে ছবি তোলার কাজ সেরে ফেলেছেন।

 

গত ১৭ অক্টোবর, মঙ্গলবার সকাল ১০ টা থেকে উপজেলা নির্বাচন অফিসের মাধ্যমে হালনাগাদ ভোটার তালিকা তৈরি করতে শুরু হয় ছবি তোলার কাজ। এতে নতুন ও পুরাতন মিলে প্রায় ২০ জনের মতো রোহিঙ্গা তথ্য সংগ্রহকারিদের কাছে স্থানীয় বাংলাদেশিদের পিতা মাতা পরিচয় দিয়ে ফরম পূরণ করায় তারা যাচাই বাছাইয়ে ঠিকে যায়। গত মঙ্গলবার কচ্ছপিয়া ইউনিয়ন পরিষদে ছবি তোলার পর এসব তথ্য বেরিয়ে আসে।

 

নির্বাচন অফিসসূত্রে জানা যায়, কচ্ছপিয়া ইউনিয়নে হালনাগাদ ভোটার তালিকায় ৩৮৩ টি ভোটার ফরম যাচাই – বাছাই শেষে ছবি তোলার জন্য প্রেরণ করা হয়। ১৭ অক্টোবর কচ্ছপিয়া ইউনিয়ন পরিষদে ৩৭৩ জন নতুন ভোটার ছবি তোলেন এবং ১০ টি ফরম ভোটার না আসায় ফেরত যায়। স্থানীয়দের অভিযোগ মতে ৩৭৩ জনের মধ্যে প্রায় ২০ জনের মতো রোহিঙ্গা অর্ন্তভূক্ত হওয়ার অভিযোগ পাওয়া গেছে। নতুন ভোটার তালিকায় কৌশলে অর্ন্তভূক্ত হওয়া কয়েক জন রোহিঙ্গাদের ফরম নং ৪৬৪৬৫৯৩৮, ৪৬৩৬৯১৮৪, ৪৬৩৬৯২৩৪, ৪৬৪৬৪৬৩৮, ৪৬৪৬৪৬১৩, ৪৬৩৬৯১৭৭, ৪৬৩৬৯২৮৪, ৪৬৪৬৪৬৯০, ৪৬৩৬৯২৩৬, ৩৭৯৯৯৯৫৯, ৪৬৪৬৫৫১৮ বলে জনা যায়। রোহিঙ্গাদের ভোটার না করতে সরকারের কঠোর নির্দেশ থাকলেও তা মানছে না এক শ্রেণীর জনপ্রতিনিধিরা।

 

খোঁজ নিয়ে জানা যায়, স্থানীয় জনপ্রতিনিধিদের ম্যানেজ করে তারা মোটা অংকের টাকায় তাদের কৌশলে ফরম পুরণ করার কাজে সহযোগীতা করেন বলে সচেতন মহলের অভিযোগ। এ বিষয়ে রামু উপজেলা নির্বাচন কর্মকর্তার মোবাইলে জানতে চাইলে তিনি লিখিত অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন বলে জানান এ প্রতিবেদককে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!