রাত ১০টার পর পতেঙ্গা ও পারকি বিচে থাকা যাবে না

থার্টি ফাস্ট নাইট ঘিরে সিএমপির ১৫ নির্দেশনা

প্রতি বছর থার্টি ফার্স্ট নাইটকে কেন্দ্র করে বাড়তি উন্মাদনা থাকে চট্টগ্রাম নগরে। নতুন বছরকে স্বাগত জানাতে নিজেদের মত করে নানা অনুষ্ঠান আয়োজন করে থাকে নগরবাসী। তবে থার্টি ফার্স্ট নাইটকে ঘিরে অপ্রীতিকর ঘটনা যাতে সৃষ্টি না হয় সেটি মাথায় রেখে নগরজুড়ে নিরাপত্তা জোরদার, তল্লাশি চৌকি বসানো, হোটেল, ক্লাব ও বিনোদন কেন্দ্রগুলোতে অতিরিক্ত পুলিশ মোতায়েনের পাশাপাশি সাদা পোশাকের গোয়েন্দা নজরদারি বাড়ানো হয়েছে পুলিশের পক্ষ থেকে।

এছাড়াও থার্টি ফার্স্ট নাইটকে ঘিরে (৩১ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে ১ জানুয়ারি সন্ধ্যা ৬টা পর্যন্ত) লাইসেন্সকৃত বার ও মদের দোকান বন্ধ রাখাসহ সিএমপির পক্ষ থেকে দেওয়া হয়েছে ১৫টি নির্দেশনা। গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে মাদকদ্রব্য গ্রহণ থেকে বিরত থাকতে হবে; রাস্তা, ফ্লাইওভার, ভবনের ছাদ ও প্রকাশ্য স্থানে কোনো ধরনের জমায়েত, সমাবেশ বা উৎসব করা যাবে না; উন্মুক্ত স্থানে নববর্ষ উদযাপন উপলক্ষে কোনো ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান করা যাবে না; আতশবাজি বা পটকা ফোটানো যাবে না; রাত ১০টার পর পতেঙ্গা ও পারকি বিচ এলাকায় অবস্থান করা যাবে না; উচ্চস্বরে গাড়ির হর্ন বাজানো যাবে না; বেপরোয়া গতিতে গাড়ি বা মোটরসাইকেল চালানো যাবে না।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা নির্দেশনার মধ্যে আরও রয়েছে— বিভিন্ন আবাসিক হোটেল, রেস্টুরেন্ট বা উৎসবস্থলে লাইসেন্স করা আগ্নেয়াস্ত্র বহন করা যাবে না; আনন্দ উদযাপনের মধ্যে শালীনতা ও সৌহার্দ্য বজায় রাখতে হবে; মাদকদ্রব্য সেবন থেকে বিরত থাকতে হবে; সকল অনুষ্ঠানে নারীদের জন্য পৃথক ব্যবস্থা রাখতে হবে; নারীদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করতে হবে; নৈতিক মূল্যবোধ পরিপন্থী কর্মকাণ্ড থেকে বিরত থাকতে হবে; অশোভন আচরণ ও বে-আইনি কার্যকলাপ থেকে বিরত থাকতে হবে; জনগণের শান্তি শৃঙ্খলা বিঘ্নিত ঘটে এমন কর্মকাণ্ড থেকে বিরত থাকতে হবে।

সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (পিআর ও আইসিটি) আবু বক্কর সিদ্দিক চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘আইনশৃঙ্খলা রক্ষায় এসব নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া কোনো ঘটনা-দুর্ঘটনাসহ যে কোনো ধরনের জরুরি প্রয়োজনে সিএমপির কন্ট্রোল রুম (০৩১-৬৩৯০২২), হটলাইন (০১৭১৩৩৭৩২৪৬) বা জাতীয় জরুরি সেবা নাম্বারে (৯৯৯) যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।’

এএ/এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!