রাতের ‘স্কুলে’ ক্লাস নিচ্ছে চট্টগ্রামের পুলিশ, ১০টার পর শুরু

চট্টগ্রাম নগরীর বাসা-বাড়ি ও অফিসের নিরাপত্তা প্রহরীদের মধ্যে সচেতনতা বাড়াতে ‘নৈশ বিদ্যালয়’ চালু করেছে চট্টগ্রাম নগর পুলিশ (সিএমপি)। প্রতি রাতেই নগরীর বিভিন্ন থানা এলাকায় এই ‘বিদ্যালয়’গুলোতে অংশ নিচ্ছেন নৈশপ্রহরীরা।

প্রতিদিন রাত ১০টার পর শুরু হয় এই নৈশ বিদ্যালয়। সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) নাম্বার ও ডিউটি অফিসারের নাম্বার দেওয়া হচ্ছে প্রহরীদের। এছাড়া জাতীয় জরুরি সেবা ৯৯৯-এ কিভাবে যোগাযোগ করবে তা বলা হচ্ছে ‘ক্লাসে’। বিশেষ পরিস্থিতিতে কিভাবে নিজেকে রক্ষা করে পুলিশকে অপরাধী সম্পর্কে তথ্য দেবেন সেই বিষয়েও জানানো হচ্ছে তাদের।

চট্টগ্রাম নগর পুলিশের (সিএমপি) কর্মকর্তারা আশা করছেন, চট্টগ্রাম নগরীর বিপুলসংখ্যক নিরাপত্তা প্রহরীকে সচেতন করতে পারলে আইনশৃঙ্খলা রক্ষায় তারা গুরুত্বপূর্ণ সহায়ক ভূমিকা রাখতে পারবেন।

রাতের ‘স্কুলে’ ক্লাস নিচ্ছে চট্টগ্রামের পুলিশ, ১০টার পর শুরু 1

গত ৪ আগস্ট ‘নৈশ বিদ্যালয়ের’ ধারণাটি নিয়ে প্রথম কাজ শুরু হয় নগরীর ডবলমুরিং থানায়। ওইদিনই রাত ৮ থেকে রাত ১১টা পর্যন্ত ডবলমুরিং থানার ছয়টি স্থানে ক্লাস অনুষ্ঠিত হয়। পরে এই ধারণাটি বাকি ১৫টি থানায়ও ছড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত হয়।

গত ৬ আগস্ট সিএমপির দক্ষিণ বিভাগের উদ্যোগে কোতোয়ালী থানার আন্দরকিল্লা মোড়ে এই বিদ্যালয়ের অধীনে ক্লাসের আয়োজন করা হল। এই এলাকার আশেপাশে অবস্থানরত বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনার নিরাপত্তায় দায়িত্বরত নিরাপত্তা প্রহরীরা এই ক্লাসে অংশগ্রহণ করেন।

পর্যায়ক্রমে এই কার্যক্রম ছড়িয়ে যাবে সিএমপির সকল থানায়— এমনটিই বলা হচ্ছে নগর পুলিশ কর্তৃপক্ষের পক্ষ থেকে।

আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নগরীর জনসাধারণের জানমালের নিরাপত্তায় দায়িত্বশীল ভূমিকা পালন করছে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনার দায়িত্ব পালনরত নৈশপ্রহরীরা। দায়িত্ববোধের প্রতি তাদের সামান্য সচেতনতা অনেক ক্ষেত্রে জনসাধারণের জানমালের রক্ষায় কার্যকরী ভূমিকা পালন করে। বিষয়টি বিবেচনা করে সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীরের নির্দেশনায় এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

চট্টগ্রামের পুলিশ কর্মকর্তারা আশা করছেন, এতে দায়িত্বরত প্রহরীরা যে কোনো সংকটের মুহূর্তে তাদের করণীয় সম্পর্কে সচেতন হয়ে উঠবে। আইনশৃঙ্খলা রক্ষায় তারা হয়ে উঠবে পুলিশের সহায়ক।

‘নৈশ বিদ্যালয়ে’ দায়িত্ব সম্পর্কে বলার পাশাপাশি ঝুঁকিপূর্ণ সময়ে নৈশপ্রহরীদের করণীয় সম্পর্কেও দিকনির্দেশনা দেওয়া হচ্ছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!