রাতের টেরিবাজারে সেই নূরে বাংলার ওপর হামলার চেষ্টা

চট্টগ্রাম নগরীর টেরিবাজারের একটি দোকানে কেনাকাটার সময় ইসলামী বক্তা মাহবুবুল হক আল কাদেরী ওরফে নূরে বাংলার ওপর হামলার চেষ্টা হয়েছে। এর ঘন্টাখানেক পরে কোতোয়ালী থানার পুলিশ এসে তাকে থানায় নিয়ে যায়।

জানা গেছে, মঙ্গলবার (২৮ জানুয়ারি) রাত ১০টার দিকে নগরীর টেরিবাজারের দোকান ‘রাজস্থানে’ কেনাকাটা করতে যান মাহবুবুল হক আল কাদেরী ওরফে নূরে বাংলা। এ সময় কয়েকজন যুবক জড়ো হয়ে তাকে গালাগাল করতে থাকেন। পরে অবস্থা বেগতিক দেখে পুলিশকে খবর দেওয়া হলে কোতোয়ালী থানা পুলিশ নূরে বাংলাকে বের করে নিয়ে যাওয়ার চেষ্টা করে। এ সময় আরও কিছু যুবক জড়ো হয়ে তার ওপর হামলা চালাতে উদ্যত হয়।

টেরিবাজারে নূরে বাংলার ওপর হামলার চেষ্টা হল যেভাবে
টেরিবাজারে নূরে বাংলার ওপর হামলার চেষ্টা হল যেভাবে

ব্যবসায়ী সৈয়দ আবু আজম জানান, ‘রাত সাড়ে ১০টার দিকে টেরিবাজার ইমাম ম্যানশনের কাপড়ের দোকান রাজস্থানে শপিং করতে এলে নূরে বাংলাকে ঘেরাও করার চেষ্টা করে কিছু উচ্ছৃঙ্খল যুবক। এ সময় পরিস্থিতি টের পেয়ে যুবসেনা নেতা নাছির দস্তগীর কোতায়ালী থানায় খবর দিলে দ্রুত পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। ছাত্রসেনার কেন্দ্রীয় সভাপতি মানিকের ফোন পেয়ে এ সময় আমি দ্রুত রাজস্থানে যাই। ততক্ষণে আরো কিছু উচ্ছৃঙ্খল মানুষ জড়ো হয়ে যায়। পুলিশকে মূল ঘটনা খুলে বলার পর পুলিশ ও ব্যবসায়ী সমিতির নেতাদের সহযোগিতায় নূরে বাংলা পুলিশের গাড়িতে করে নিরাপদে ঘটনাস্থল ত্যাগ করেন।’

এর আগে ‘আক্রমণাত্মক’ বক্তব্যের ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করার অভিযোগ এনে নলুয়া কওমী মাদ্রাসার শিক্ষক মাওলানা আবদুল মবিন সাতকানিয়া থানায় মামলা দায়ের করেন। এরপর মাহবুবুল হক আল কাদেরীকে ৭ জানুয়ারি রাত ১০টার দিকে সাতকানিয়ার মৌলভীর দোকান এলাকা থেকে গ্রেপ্তার করে সাতকানিয়া থানার পুলিশ। ১২ জানুয়ারি পুলিশ ৭ দিনের রিমান্ড আবেদন করলে আদালত ২ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

ওই মামলার এজাহার সূত্রে জানা যায়, গত ৩ ডিসেম্বর সাতকানিয়া উপজেলার খাগরিয়া ইউনিয়নে একটি মাহফিলে বক্তা হিসেবে উপস্থিত ছিলেন মাওলানা মাহবুবুল হক আল কাদেরী। তিনি ওই মাহফিলে দারুল উলুম মুঈনুল ইসলাম মাদ্রাসার মহাপরিচালক ও হেফাজতে ইসলামের আমির শাহ আহমদ শফী, হাফিজুর রহমান কুয়াকাটা এবং মিজানুর রহমান আজহারীর বিরুদ্ধে ‘আক্রমণাত্মক বক্তব্য’ রাখেন বলে অভিযোগ করা হয়।

এরপর গত ২৬ জানুয়ারি চট্টগ্রাম জেলা ও দায়রা জজ মো. ইসমাঈল হোসেনের আদালত নূরে বাংলার জামিন মঞ্জুর করেন।

জামিন পাওয়ার পর নূরে বাংলার সংবর্ধনা
জামিন পাওয়ার পর নূরে বাংলার সংবর্ধনা

ওয়াজ মাহফিলে ‘আক্রমণাত্মক বক্তব্য’ দেওয়ার অভিযোগে গ্রেপ্তার হওয়া ইসলামী বক্তা মাহবুবুল হক আল কাদেরী ওরফে নূরে বাংলার জামিন মঞ্জুর করেছেন আদালত।

নুরে বাংলার বাড়ি সাতকানিয়া উপজেলার কেওচিয়া ইউনিয়নের আশেকেরপাড়া এলাকায়।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!