রাতদুপুরে চট্টগ্রামে পূবালী ব্যাংকের দুই এটিএমে অভিনব চুরি

পূবালী ব্যাংকের চট্টগ্রাম নগরীর দুটি বুথ থেকে জালিয়াতির মাধ্যমে ৬ লাখ ৪৪ হাজার টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। তবে এসব টাকা কোনো গ্রাহকের ব্যাংক হিসাব থেকে নয়, উত্তোলন করা হয়েছে কেন্দ্রীয় সার্ভারকে অন্ধকারে রেখেই সরাসরি এটিএম বুথ থেকে ব্যাংকের হিসাব থেকেই।

নগরীর ডবলমুরিং থানার আগ্রাবাদ শাখা ও চকবাজার থানার চট্টগ্রাম কলেজ শাখার ম্যানেজার ওই দুই থানায় মঙ্গলবার বিকেলে এই জিডিগুলো করেন।

জিডিগুলোতে পূবালী ব্যাংক কর্তৃপক্ষ অভিযোগ করেছে, গত রোববার (১৭ নভেম্বর) সন্ধ্যা ৬টা থেকে রাত সাড়ে ৯টার মধ্যে চট্টগ্রাম কলেজ রোড শাখা ও আগ্রাবাদের শেখ মুজিব রোডের বুথ থেকে ওই টাকা তোলা হয়। এরমধ্যে ৬টা থেকে ৭টার মধ্যে কলেজ রোডের এটিএম বুথ থেকে জালিয়াতি করে তিন লাখ ৩৪ হাজার টাকা তুলে নেওয়া হয়েছে।

অন্যদিকে আগ্রাবাদের শেখ মুজিব রোডের বুথ থেকে রাত সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টার মধ্যে ওই বুথ থেকে তিন লাখ ১০ হাজার টাকা তোলা হয়েছে। তবে এসব টাকা কোনো গ্রাহকের হিসাব থেকে উত্তোলন হয়নি। কার্ড জালিয়াতির মাধ্যমে কেন্দ্রীয় সার্ভারকে অন্ধকারে রেখেই মেশিনে থাকা টাকা তুলে নেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন ব্যাংক কর্মকর্তারা।

ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সদীপ কুমার দাশ ও চকবাজার থানার পরিদর্শক (তদন্ত) রিয়াজ উদ্দিন চৌধুরী দু’জনেই বিষয়টি নিশ্চিত করেছেন।

চকবাজার থানায় জিডিটি করেন পূবালী ব্যাংকের চট্টগ্রাম কলেজ শাখার ম্যানেজার মিনহাজ উদ্দিন সরোয়ার আর ডবলমুরিং থানায় সাধারণ ডায়েরি করেছেন ওই শাখার ব্যবস্থাপক সাহেদ আলী।

দু’জনেই বলেছেন, জিডির বিষয়টি গুরুত্বের সঙ্গে পুলিশ তদন্ত শুরু করেছেন। এছাড়া পূবালী ব্যাংকের অভ্যন্তরীণ তদন্তের সঙ্গেও পুলিশি তদন্তের সমন্বয় করা হবে। এ ঘটনার বিষয়টি স্পষ্ট হলে দুই থানাতেই মামলা দায়ের করা হবে বলে ব্যাংক কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে জানিয়েছেন চকবাজার থানার পরিদর্শক (তদন্ত) রিয়াজ উদ্দিন চৌধুরী।

এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!