রাজনৈতিক সংস্কৃতিতে ভিন্ন ধারার প্রবর্তক আতাউর রহমান খান কায়সারের স্মরণ সভায় ড. অনুপম সেন

প্রতিদিন রিপোর্ট :
একজন মানুষ বৃত্তকে পেছনে ফেলে চিত্তকে ধারন করে মানুষের অধিকার আদায় এবং রাজনৈতিক ধারায় সংস্কৃতির বিচরণ সৃষ্টিতে নিজেকে মেলে ধরা যায় তার উজ্জ্বল দৃষ্টান্ত কায়সার। রাজনৈতিক সংস্কৃতিতে ভিন্ন ধারার প্রবর্তকও বলা চলে তাকে। আজন্ম বঙ্গবন্ধুর আদর্শে নিবেদিত প্রাণ, সৎ, পরিচ্ছন্ন, পরোপকারী ও সংস্কৃতিবান ব্যক্তিত্ববান ব্যক্তিত্ব ছিলেন কায়সার। মুক্তিযুদ্ধের চেতনানির্ভর উন্মুক্ত রাজনৈতিক সংস্কৃতির গোড়াপত্তনে কায়সারের ভূমিকা অনস্বীকার্য।

dr-anupam-sen-photos-16-10-161

ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ থেকে শুরু করে প্রতিটি আন্দোলন সংগ্রামে ও রাজনৈতিক নানা সংকট উত্তরনে আতাউর রহমান খান কায়সার ছিলেন, আলোকবর্তিকা। প্রয়াত জননেতা আতাউর রহমান খান কায়সারের স্মরণ সভায় প্রধান অতিথি’র বক্তব্যে প্রফেসর ড. অনুপম সেন এসব কথা বলেন।

স্বেচ্ছাসেবী সংগঠন ডিজিটাল বাংলাদেশ পাবলিসিটি কাউন্সিল ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম বিভাগীয় শাখার উদ্যোগে গতকাল রবিবার সন্ধ্যায় চট্টগ্রাম প্রেসক্লাবে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক রাষ্ট্রদূত ও এমএলএ, পরিচ্ছন্ন রাজনীতির পথিকৃৎ ও মুক্তিযুদ্ধের সংগঠক প্রয়াত আতাউর রহমান খান কায়সারের ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

 

সংগঠনের সিনিয়র সহ-সভাপতি কবি জাহাঙ্গীর আলম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত স্মরণ সভায় প্রধান অতিথি ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য প্রফেসর ড. অনুপম সেন।

 

প্রধান অতিথি’র বক্তব্যে ড. অনুপম সেন আরো বলেন, রাজনীতি করে বিত্তকে বিসর্জন দিয়ে চিত্তকে লালন করা যায় এবং মিছিল সভায় শ্লোগান দেওয়া যায় যেমন, তেমনি কবিতা আর গান গাওয়া যায় প্রতিবাদী মন্ত্রে তার অনুপম দৃষ্টান্ত কায়সার। রাজনৈতিক শক্তিতে শক্তিমান হওয়ার পরও ভিন্ন ধারার রাজনৈতিক চর্চা এবং সংস্কৃতি লালন করা যায় তার বাস্তব উদাহরণ ছিলেন, কায়সার।

 

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা মফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর কমান্ডের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর আহমেদ, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সদস্য ড. মাহমুদ হাসান, ইসলামিয়া বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ ড. রেজাউল কবির চৌধুরী, ফুলকলি ফুড প্রোডাক্টস লি. এর মহাব্যবস্থাপক এম.এ. সবুর, উদীচী কক্সবাজার জেলা শাখার সহ-সভাপতি প্রকৌশলী সঞ্চয় কুমার দাশ।

 

সংগঠনের সদস্য আসিফ ইকবালের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, ইউ.এস.টি.সি’র অধ্যাপক মেজবাহ উদ্দিন, সংগঠনের সহ-সভাপতি মোঃ জসিম উদ্দিন চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা এস.এম. লিয়াকত হোসেন, সুভাষ চৌধুরী টাংকু, সুমন দত্ত, সেলিম উদ্দিন ডিবলু, রোকেয়া আক্তার, আমিন উল্লাহ মেজু, সুমন চৌধুরী প্রমুখ।

 

রিপোর্ট : রাজীব

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!