রাঙ্গামাটিতে মাসব্যাপী উত্তেজনাকর কর্মসূচি নিষিদ্ধ হচ্ছে

রাঙ্গামাটিতে মাসব্যাপী উত্তেজনাকর কর্মসূচি নিষিদ্ধ হচ্ছে 1রাঙ্গামাটি প্রতিনিধি : রাঙ্গামাটিতে এক মাসের জন্য মিছিল সভা সমাবেশসহ আইনশৃংখলার বিনষ্ট বা অবনতি ঘটে এমন আশঙ্কাজনক যে কোনো উত্তেজনাকর কর্মসূচি নিষিদ্ধ হচ্ছে। জেলায় শান্তি, সম্প্রীতি ও আইনশৃংখলার উন্নয়নসহ পরিস্থিতি স্বাভাবিক ও স্থিতিশীল রাখতে রোববার অনুষ্ঠিত মাসিক আইনশৃংখলা সভায় উত্থাপিত প্রস্তাবে সিদ্ধান্তটি আসে।
রোববার (১১জুন) সকাল ১১টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জেলার মাসিক আইনশৃংখলা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মানজারুল মান্নান। সভায় পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোয়াজ্জেম হোসেন, রাঙ্গামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, উপজেলা চেয়ারম্যান, নির্বাহী কর্মকর্তা, রাজনৈতিক ও সুশীল সমাজের নেতা, স্থানীয় জনপ্রতিনিধিসহ প্রশাসনিক কর্মকর্তা ও গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন।
সভায় লংগদুর যুবলীগ নেতা নুরুল ইসলাম নয়ন হত্যা এবং তার লাশ উদ্ধারকে কেন্দ্র করে ২ জুন লংগদুতে পাহাড়িদের গ্রামে হামলা, বাড়িঘরে অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় উ™ভূত পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা ও পর্যালোচনা হয়। এ সময় উপস্থিত প্রশাসনিক কর্মকর্তা ও বিশিষ্ট ব্যক্তিরা বলেন, লংগদুর ঘটনাকে ঘিরে উত্তেজনা ছড়াতে নানা গুজব ও প্রপাগান্ডা রটানো হচ্ছে। এ নিয়ে তৎপর কিছু মহল। অনেকে এটিকে পূঁজি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে উস্কানিমূলক স্ট্যাটাস ও মন্তব্য আপলোড দিচ্ছে। ১৬ তারিখে পাহাড়ী জনগণকে রাস্তায় নেমে আসার জন্য আহবান জানিয়ে উস্কানিমূলক স্ট্যাটাস দিচ্ছে পেইজবুক পেইজে ।

পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান বলেন, গন গ্রেফতার নয়, সুনিদিষ্ট অভিযোগ ভিডিও ফুটেজ দেখে এই পর্যন্ত ২১ জনকে পুলিশ আটক করেছে ।

পাশাপাশি ইস্যুটি সামনে রেখে বিভিন্ন কর্মসূচির ঘোষণা দেয়া হচ্ছে। ফলে এলাকায় টানটান পরিস্থিতি বিরাজ করছে। এসবকে কেন্দ্র করে যে কোনো মুহূর্তে ঘটনার পুনরাবৃত্তি বা পরিস্থিতির বড় ধরনের অবনতির আশঙ্কা রয়েছে। তাই সবকিছু বিবেচনায় রেখে শান্তি, সম্প্রীতি, নিরাপত্তা ও জানমাল রক্ষায় পরিস্থিতি স্থিতিশীল না হওয়া পর্যন্ত আপাতত এক মাসের জন্য জেলায় মিছিল, সভা, সমাবেশসহ যে কোনো উস্কানিমূলক বা উত্তেজনাকর কর্মসূচি বন্ধ রাখতে নিষেধাজ্ঞা জারির প্রস্তাব দেয়া হয়।
সভায় উত্থাপিত প্রস্তাবে উপস্থিত সবার মতামত ও স্বতঃস্ফুর্ত সমর্থনের বিষয়টি আমলে নিয়ে সামনে এক মাসের জন্য সভা, সমাবেশ নিষিদ্ধ রাখার সিদ্ধান্তে উপণীত হন জেলা প্রশাসক।
সভায় তিনি জানান, চূড়ান্ত আলোচনার পর বিষয়টি নিয়ে নোটিসে পরবর্তী সিদ্ধান্ত জারি করা হবে।
জনগণকে গুজবে কান না দেয়ার আহবান জানিয়ে জেলা প্রশাসক মো. মানজারুল মান্নান বলেন, যে কোনো মূল্যে শান্তি, সম্প্রীতি রক্ষা করতে হবে। লংগদুর ঘটনা সেখানেই সমাধান দিতে চাই, যাতে কোথাও কোনো পুনরাবৃত্তি ঘটতে না পারে। যারা শান্তি, সম্প্রীতি ও আইনশৃংখলা বিনষ্ট করতে চায় তাদের বিরুদ্ধে তাৎক্ষণিক কঠোর ব্যবস্থা নেয়া হবে।
রোববারের হরতালের প্রসঙ্গে জেলা প্রশাসক বলেন, যেখানে নুরুল ইসলাম নয়ন হত্যার আইনগত সব প্রক্রিয়া চলছে, তার মোটর সাইকেল উদ্ধারসহ মূল আসামিদের গ্রেফতার করা হয়েছে, সেখানে বিচার দাবি করে হরতাল দেয়ার যৌক্তিকতা কতটুকু তা বোঝা দরকার।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!