রাঙামাটি বেতারের প্রকৌশলীর বিরুদ্ধে ধর্ষণ ও যৌন নিপীড়নের অভিযোগ

বাংলাদেশ বেতার রাঙামাটি কেন্দ্রের আঞ্চলিক প্রকৌশলী মো. আবু সায়েদের বিরুদ্ধে কেন্দ্রের এক অনিয়মিত শিল্পীকে ধর্ষণ ও যৌন নিপীড়নের অভিযোগ ওঠেছে। এই ঘটনার পর কয়েকধাপে যৌন নিপীড়নের কথা উল্লেখ করে বেতারের মহাপরিচালক বরাবর লিখিত অভিযোগ দেন ওই শিল্পী।

এদিকে অভিযোগের সত্যতা যাচাইয়ে বেতার সদর দপ্তরের পরিচালক (অনুষ্ঠান) এসএম আবুল হোসেনকে আহ্বায়ক করে তদন্ত কমিটি করেছে বাংলাদেশ বেতার। তদন্ত কমিটি গতকাল শনিবার (১৩ মে) রাঙামাটি কেন্দ্রে উপস্থিত হয়ে ঘটনার শুনানি করেছে।

বেতার সদর দপ্তরে দেওয়া অভিযোগপত্রে ওই শিল্পী উল্লেখ করেন, বেতার রাঙামাটি কেন্দ্রের আঞ্চলিক প্রকৌশলী মো. সায়েদের সহায়তায় ভুক্তভোগী শিল্পী রাঙামাটি কেন্দ্রে নিয়োগ পেয়েছেন। নিয়োগের কিছুদিন পর থেকেই প্রকৌশলী মো. আবু সায়েদ তাকে যৌন নিপীড়ন করে আসছে। এসব ঘটনা সহ্য করতে না পেরে ভুক্তভোগী শিল্পী গত বছরের ৮ আগস্ট আত্মহত্যার চেষ্টা করেন। তখন আঞ্চলিক প্রকৌশলী তাকে হাসপাতালে ভর্তি করান এবং ওই শিল্পীর কাছে ঘটনার জন্য মাফ চান। কিন্তু এর কিছুদিন পর থেকেই আগের ঘটনার পুনরাবৃত্তি করতে থাকেন এবং চাকরি ‘খেয়ে দেওয়ার হুমকি’ দেন।

অভিযোগে আরও উল্লেখ করা হয়, গত ২৭ এপ্রিলে ওই শিল্পীর বাসায় এসে তাকে ধর্ষণ করে প্রকৌশলী। ওই সময় ভুক্তভোগী শিল্পী চিৎকার করলে প্রকৌশলী পালিয়ে যান। ঘটনার পর ভুক্তভোগী শিল্পী প্রকৌশলীকে বিয়ে করার জন্য চাপ দিলে প্রকৌশলী ‘সব আশা পূর্ণ হবে’ বলে ঘটনা ধামাচাপা দেওয়ার জন্য মিথ্যা আশ্বাস দেন। গত ৪ মে প্রকৌশলী জানান, সে ওই শিল্পীর জন্য সব করতে পারবে; কিন্তু বিয়ে করতে পারবে না। এই ঘটনার পর ভুক্তভোগী শিল্পী কান্নাকাটি ও সুইসাইড করবে বললে প্রকৌশল শাখার রাকিব, হারুন, রিপন আলী তাকে মারধর করে এবং একটি মিথ্যা স্টেটমেন্ট ও সাদা কাগজে সই নেন।

শনিবার বেতার রাঙামাটি কেন্দ্রে শুনানিতে ঘটনার ভিকটিম, অভিযুক্ত ও জড়িতদের সঙ্গে কথা বলেছে তদন্ত কমিটি।

এই প্রসঙ্গে জানতে চাইলে ভুক্তভোগী শিল্পী বলেন, ‘তদন্ত কমিটি গতকাল আমার সঙ্গে, অভিযুক্ত আঞ্চলিক প্রকৌশলী ও ঘটনার সঙ্গে জড়িতদের সঙ্গে আলাদা-আলাদাভাবে কথা বলেছে। তদন্ত কমিটি প্রতিবেদন সদর দপ্তরে জমা দেওয়ার পর হয়তো সিদ্ধান্ত নেওয়া হবে।’

অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে রাঙামাটি কেন্দ্রের আঞ্চলিক প্রকৌশলী মো. আবু সায়েদ বলেন, ‘এটা একটি মিথ্যা ঘটনা। সে বিভিন্ন জনের লোভে পড়ে এমন কাজ চালাচ্ছে। তদন্ত কমিটি শুনানিতে এসে সবার সঙ্গেই কথা বলেছেন। আপনার সঙ্গে আমি সাক্ষাতে বিষয়গুলো শেয়ার করব।’

ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!