রাঙামাটিতে দুই সশস্ত্র গ্রুপের গোলাগুলি

রাঙামাটির বাঘাইছড়িতে পাহাড়ে পূর্ণসায়ত্বশাসনের দাবিতে আন্দোলনরত প্রসিত খীসার নেতৃত্বাধীন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) নেতাকর্মীদের ওপর সশস্ত্র হামলার অভিযোগ পাওয়া গেছে। বুধবার (৩০ অক্টোবর) এক বিবৃতিতে নেতাকর্মীদের ওপর সশস্ত্র হামলা করা হয়েছে দাবি করেন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্টের (ইউপিডিএফ) রাঙামাটি জেলা ইউনিটের সংগঠক সচল চাকমা। তিনি এ ঘটনায় হামলাকারী সশস্ত্র সন্ত্রাসীদের গ্রেপ্তারের দাবি জানিয়েছেন।

বিবৃতিতে সচল চাকমা অভিযোগ করেন, বুধবার সকাল ৮টায় জানং চাকমা, খোকন চাকমা ও লিটন চাকমাসহ ১১ জনের একটি সশস্ত্র দুর্বৃত্ত দল উপজেলার বঙ্গলতলি ইউনিয়নের করেঙাতলি বাজার থেকে আনুমানিক ৩ কিলোমিটার উত্তরে জারুলছড়ি গ্রামে গিয়ে ইউপিডিএফ সদস্যদের ওপর অতর্কিত গুলিবর্ষণ করতে থাকে। তবে এতে ইউপিডিএফ সদস্যরা দৌঁড়ে অক্ষত অবস্থায় নিরাপদ স্থানে সরে যেতে সক্ষম হয়। ঘটনার পর সন্ত্রাসীরা সশস্ত্র অবস্থায় বাঘাইহাট-করেঙাতলি সড়কে বঙ্গলতলি প্রাথমিক বিদ্যালয়ের দোকানে চা’ও পান করে। সকাল সাড়ে ৯টায় বঙ্গলতলি বনবিহারের পাশে অন্য একটি সশস্ত্র গ্রুপ দ্বারা তারা অ্যাম্বুশের শিকার হয়।

গোলাগুলির খবর পেয়ে নিরাপত্তাবাহিনীর একটি দল তাৎক্ষণিক ঘটনাস্থল বনবিহারের পাশে যায়। কিন্তু তারা সন্ত্রাসীদের চ্যালেঞ্জ না করে বরং পালিয়ে যেতে সাহায্য করে বলে অভিযোগ করেন ইউপিডিএফের এ নেতা।

তিনি বলেন, তাদের সহযোগিতায় সন্ত্রাসীরা বীরদর্পে বন্দুক উঁচিয়ে বি-ব্লক হয়ে কাট্টলি গ্রামে চলে যায়। সন্ত্রাসীরা বাঘাইছড়ি সদরে অবস্থান করে অবাধে খুন ও চাঁদাবাজিসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। কিন্তু তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হচ্ছে না। বিবৃতিতে সচল চাকমা অবিলম্বে সশস্ত্র সন্ত্রাসীদের মদদদান বন্ধ ও গ্রেপ্তার এবং জুম্ম দিয়ে জুম্ম ধ্বংসের ষড়যন্ত্র পরিহার করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।

গোলাগুলির ঘটনার সত্যতা নিশ্চিত করে বাঘাইছড়ির থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল মনজুর বলেন, ‌‘সকালে বঙ্গলতলি ইউনিয়নের জারুলছড়ি গ্রামে দুই সশস্ত্র গ্রুপের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে। প্রাথমিকভাবে জানতে পেরেছি, ইউপিডিএফ (প্রসিত খীসা) ও জনসংহতি সমিতি (এমএন লারমা) দলের লোকেরা সংঘর্ষে জড়িয়েছে। আমরা এ ঘটনার পর জারুলছড়ি এলাকায় গেছি। ঘটনাস্থলে কোনো লাশ কিংবা কেউ আহতের খবর পাইনি।’

তিনি বলেন, ‘প্রায়শই আঞ্চলিকদলের সশস্ত্র সন্ত্রাসীরা নিজেদের মধ্যে শক্তি প্রদর্শন করার জন্যই এসব ঘটনা ঘটান। তবে এলাকার পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে।’

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!