রাউজানে চার শিক্ষা প্রতিষ্ঠানে ‘শেখ রাসেল কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব’ উদ্বোধন

রাউজান প্রতিনিধি :::

কম্পিউটার শিক্ষা সম্প্রসারণ, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, কর্মদক্ষতা এবং ভাষাগত দক্ষতা ত্বরান্বিত করার লক্ষ্যে চট্টগ্রামের রাউজান উপজেলার চার শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপিত হওয়া ‘শেখ রাসেল কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব’ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Joynal Abedin, Raozan, Sheikh Rashel Com Lab pic -1

আধুনিকমানের সুসজ্জিত ভবনে ‘শেখ রাসেল কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব’ স্থাপিত হওয়া উপজেলার চার শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে মহামুনি এ্যাংলো পালি উচ্চ বিদ্যালয়, ঊনসত্তর পাড়া উচ্চ বিদ্যালয়, বিনাজুরী নবীন স্কুল এন্ড কলেজ, পশ্চিম গহিরা ইউনুছ সুফিয়া চৌধুরী পাবলিক উচ্চ বিদ্যালয়।

গত শনিবার সকাল সোয়া ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও সম্মেলনের মাধ্যমে উদ্বোধন করেন রাউজান উপজেলার চার শিক্ষা প্রতিষ্ঠানসহ দেশের সকল জেলার শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপন করা ২ হাজার ১টি ল্যাব ।

 

এ উপলক্ষে শতবর্ষী বিদ্যাপীঠ মহামুনি এংলো পালি উচ্চ বিদ্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি প্রাত্তন লায়ন গভর্নর রূপম কিশোর বড়–য়ার সভাপতিত্বে আয়োজিত সভায় প্রধান অতিথি ছিলেন পাহাড়তলী ইউপি চেয়ারম্যান রোকন উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন প্রধান শিক্ষক অঞ্জন বড়–য়া, রাউজান প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস.এম ইউসুফ উদ্দিন, অনলাইন প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক গাজী জয়নাল আবেদীন, বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য দেবব্রত বড়–য়া মাইকেল, প্রণব দাশ গুপ্ত।

সভায় শিক্ষক প্রদীপ ভট্টাচার্য্যরে সঞ্চালনায় বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক দীপক কুমার বড়–য়া, সি.শিক্ষক আব্দুস ছবুর, উপজেলার শ্রেষ্ঠ শিক্ষিকা নাসরিন আক্তার, শিক্ষিকা মিতা প্রভা বড়–য়া, অভিভাবক সদস্য মনির উদ্দিন চৌধুরী, দশম শ্রেণীর শিক্ষার্থী আরফাত রহমান ও নবম শ্রেণীর শিক্ষার্থী সামিয়া হক প্রমুখ।

 

সভায় এই প্রচীণ বিদ্যাপীঠে জাতির জনক বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেলের নামে নামকরণকৃত শেখ রাসেল কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব’ স্থাপন করায় বিদ্যালয় পরিচালনা কমিটির পক্ষ হতে প্রধান মন্ত্রী, স্থানীয় সাংসদ, উপজেলা শিক্ষা কর্মকর্তা ও স্থানীয় ইউপি চেয়ারম্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা হয়।

জানা গেছে, এসব ল্যাবে ৯টি ভাষা শেখানো হবে। এজন্য এ বিষয়ক একটি সফটওয়্যার ডিজাইন করা হয়েছে। ল্যাবে ইংরেজি, আরবি, কোরিয়ান, চীনা, রাশান, স্প্যানিশসহ আরও তিনটি ভাষা শেখানো হবে। প্রতিটি ল্যাবে ১৭টি ল্যাপটপ, একটি ইন্টারনেট মডেম, উচ্চগতির ইন্টারনেট সংযোগ, প্রিন্টার, স্ক্যানার, মাল্টিমিডিয়া প্রজেক্টর এবং ল্যায়ঙ্গুয়েজ কনটেন্ট থাকবে।

 

 

রিপোর্ট : জয়নাল আবেদিন (রাউজান প্রতিনিধি)

এ এস / জি এম এম / আর এস পি :::

 

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!