রমজানে শ্রমিক ছাঁটাই বন্ধ ও ঈদ বোনাসের দাবিতে মানববন্ধন চট্টগ্রামে

চট্টগ্রামে বিলস্ শ্রমিক সংহতি ফোরামের উদ্যোগে আসন্ন পবিত্র রমজানে হোটেল, রেস্টুরেন্ট, কমিউনিটি সেন্টার ও ডেকোরেটাস্ শ্রমিকদের ছাঁটাই, মজুরি কর্তন বন্ধ এবং ঈদ বোনাসের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৫ মার্চ) বিকালে চট্টগ্রাম নগরীর চেরাগী চত্বরে এই কর্মসূচি পালন করেন চট্টগ্রাম যুব ট্রেড ইউনিয়ন নেটওয়ার্কের নেতৃবৃন্দ।

এতে প্রধান অতিথি ছিলেন বিলস্ চট্টগ্রামের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এএম নাজিম উদ্দিন।

বিশেষ অতিথি ছিলেন শ্রমিক লীগ নেতা উজ্জ্বল বিশ্বাস, বাংলাদেশ লেবার ফেডারেশন (বিএলএফ) চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি নুরুল আবছার তৌহিদ।

প্রধান অতিথি এএম নাজিম উদ্দিন বলেন, ‘বছরের ১১ মাস মালিকের জন্য শ্রম দিলেও বন্দর নগরী চট্টগ্রামের অধিকাংশ হোটেল শ্রমিকদের রোজার মাসে খালি হাতে বাড়ি ফিরতে হয়। হোটেল শ্রমিক সংগঠনগুলোর অভিযোগ, রমজানে দিনের বেলায় হোটেল বন্ধ রাখার অজুহাতে নগরীর অধিকাংশ হোটেল মালিক ৪০ শতাংশ শ্রমিককে ছাঁটাই কিংবা ছুটি দিয়ে দেয়। এক্ষেত্রে কিছু হোটেল ১৫ দিন বা পুরো মাসের বেতন দিলেও বাকিরা দেয় না। এমনকি ছুটি শেষে চাকরিতেও পুনর্বহাল করা হয় না অনেককেই।’

বিশেষ অতিথি নুরুল আবছার তৌহিদ বলেন, ‘রোজা এলেই ছাঁটাই আতঙ্কে থাকে চট্টগ্রামের হোটেল শ্রমিকরা। মালিক কর্তৃপক্ষ শ্রমিকদের ঈদ বোনাস দেন না। এটা শ্রমিকদের সঙ্গে অবিচার।’

এছাড়া সীতাকুণ্ডের সীমা অক্সিজেন প্ল্যান্ট বিস্ফোরণে হতাহত শ্রমিকদের সুচিকিৎসা ও ক্ষতিপূরণ নিশ্চিত করা এবং দুর্ঘটনার জন্য দায়ী ব্যক্তিদের শাস্তি প্রদানের দাবিও জানান তিনি।

বাংলাদেশ লেবার ফেডারেশন (বিএলএফ) চট্টগ্রাম মহানগর কমিটির সাধারণ সম্পাদক আবু আহমেদ মিয়ার সভাপতিত্বে যুব নেটওয়ার্কের নেতা ফজলুল কবির মিন্টুর সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন বিলস্ চট্টগ্রামের সিনিয়র কর্মকর্তা রিজওয়ানুর রহমান খান, পাহাড়ি ভট্টাচার্য, মানবাধিকারকর্মী শরীফ সোহান, বিলস্ সংগঠক হুমায়ুন কবির, শ্রমিক দলের নেতা অ্যাডভোকেট ইকবাল হোসেন, শ্রমিক লীগ নেত্রী সোনিয়া, শাহানাজ চৌধুরী মিনু, বাংলাদেশ লেবার ফেডারেশন (বিএলএফ) চট্টগ্রাম জেলা কমিটির যুগ্ম-সম্পাদক শামসুল ইসলাম আরজু, মহানগর কমিটির যুগ্ম-সম্পাদক আলমগীর হোসেন, বিভাগীয় যুব কমিটির ভারপ্রাপ্ত সভাপতি মো. আমির হোসেন, বিলস্ সংগঠক হুমায়ুন কবির, বিপ্লব, শাহাদাত তালুকদার ও জাবেদ আলম।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!