যেসব পণ্যের দাম কমছে

২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কিছু পণ্যের উপর কর প্রত্যাহার বা কমানোর প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ফলে এসব পণ্যের বাজারমূল্য কমে যাবে বলে আশা করা হচ্ছে।

পণ্যগুলো হলো: দুগ্ধজাত পণ্য তৈরির উপকরণ, নির্মাণ খাতের বোপটল্ডার স্টোন, ক্রাশড স্টোন, ফেরো অ্যালয়, বিলেট, বার রড, অ্যাঙ্গেল, ফ্লাই অ্যাশ । এছাড়া অগ্নিনির্বাপক যন্ত্র এবং দরজা।

রাসায়নিক খাতের পেট্রোলিয়াম জেলি, প্যারাফিন ওয়াক্স, কাঁচা রাবার, রাবার প্রসেস অয়েল, গ্লোসি স্টার্চ, গাম রেজিন।

ইলেক্ট্রিক্যাল খাতের ইউরিয়া রেজিন, ডিওপি, রোল আকারের অ্যাডহেসিভ টেপ, ফাইবার গ্লাস, কম্প্রেসারের যন্ত্রাংশ ও উপকরণ। প্লাস্টিক শিল্পখাতে কিছু উপকরণেও শুল্কহ্রাসের প্রস্তাব করা হয়েছে।

বস্ত্রখাতে স্ট্রিপিং কেমিক্যাল, ফ্লাক্স ফাইবার এবং স্পানডেক্স/ইলাসট্রোমেট্রিক্স।

পরিবহন খাতে মোটরসাইকেল, হিউম্যান হলার, এলপিজি রোড ট্যাংকার। এছাড়া জ্বালানি সাশ্রয়ী ও পরিবেশ বান্ধব হাইব্রিড গাড়িতে কর কমানোর প্রস্তাব রয়েছে।

গ্যাস ও বিদ্যুৎ খাতে বায়োগ্যাস প্লান্টের উপকরণ যেমন:, স্টোভ, এয়ার টাইট স্টোরেজ, ব্যাগ উইথ জিপার, বায়োগ্যাস ডাইজেস্টার, প্লাস্টিক ও গ্লাস ফাইবারের তৈরি গ্যাস সিলিন্ডার।

তথ্যপ্রযুক্তি খাতে সিম কার্ড, স্ক্র্যাচ কার্ড, ক্রেডিট কার্ড ও সমজাতীয় অন্যান্য স্মার্টকার্ড উৎপাদনে ব্যবহার্য কতিপয় উপকরণ।

ওষুধ শিল্পে ব্যবহার্য স্পেশাল টাইপ রেফ্রিজারেটর, ল্যাবরেটরি স্ট্যাবিলিটি/হিউমিডিটি চেম্বারে মূলধনী যন্ত্রপাতি এবং শিল্প কারখানা ও যানবাহরে ব্যবহার্য গ্রিজ।

পাটজাত পণ্য, প্রাকৃতিক রাবার, অ্যাম্বুলেন্স পরিবহণ সেবা, স্থানীয়ভাবে উৎপাদিত হুইট ক্রাশারের যন্ত্রাংশ, টেক্সটাইল খাতের গ্রে কাপড় ডাইং, প্রিন্টিং, ফিনিশিং ও ক্যালেন্ডারিং সেবা খাত।

এছাড়া পদ্মাসেতু ও আরো বৃহৎ প্রকল্পে ব্যবহারের সুযোগ বৃদ্ধির স্বার্থে মধ্যপাড়া কঠিন শিলাখনির পাথরের উপর থেকে বিদ্যমান ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

 

সূত্র : বা: মে:

 

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!