যাত্রী ওঠানামায় লাগাম টানতে ইপিজেডে ট্রাফিকের অভিযান

চট্টগ্রাম নগরীর ইপিজেড থানার সল্টগোলার সী-ম্যানস হোস্টেল গেট এলাকায় বাসে যত্রতত্র যাত্রী উঠানামা বন্ধে সড়কে সচেতনতামূলক অভিযান শুরু করেছে ট্রাফিক বিভাগ (বন্দর)। এ অভিযানে এই পর্যন্ত ২০০ পরিবহন চালকের কাছ থেকে অঙ্গীকারনামায় স্বাক্ষর নেওয়া হয়েছে।

শনিবার (২৫ জানুয়ারি) সকাল ১০টা থেকে থেকে রোববার (২৬ জানুয়ারি) বিকেল ৫টা পর্যন্ত সচেতনতামূলক অভিযান চালিয়ে ২০০ চালকের কাছ থেকে নির্দিষ্ট স্থানে যাত্রী ওঠানামা করার অঙ্গীকার নেওয়া হয়। প্রাথমিকভাবে সচেতনতামূলক কর্মসূচি চালানো হলেও পররর্তীতে জরিমানা করবে।

এ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে যাত্রীরা বলেন, এভাবে তাদের অঙ্গীকারনামা নেওয়ায় হয়তো চালক-হেলপার সতর্ক হবে। যত্রতত্র গাড়ি থামাবে না। নির্ধারিত স্টপেজে বাস থামিয়ে সতর্কতার সাথে যাত্রী ওঠানামা করলে যানজট ও দুর্ঘটনা কমবে। তবে চালকেরা আইন না মানলে কোন সচেতনতামূলক কর্মসূচি কাজে আসবে না।

ট্রাফিক সার্জেন্ট মোহাম্মদ নাসির বলেন, ‘গণপরিবহন চালকদের নির্ধারিত স্টপেজ ব্যতীত যাত্রী উঠানামার করার জন্য চালককে বাস থামানোর সংকেত দিয়ে বাস থামিয়ে এবং দরজা খোলা রেখে প্রচলিত আইন ভঙ্গ করলে তাদের কাছ থেকে অঙ্গীকারনামা নেওয়া হয়। যদি অঙ্গীকার ভঙ্গ করে তবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

বন্দর জোনের উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক) হারুনুর রশীদ বলেন, ‘আপাতত আমরা সচেতনমূলক অভিযান চালিয়ে তাদের থেকে অঙ্গীকার নামায় স্বাক্ষর নিচ্ছি। পরবর্তীতে অঙ্গীকার ভঙ্গ করলে তখন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবো।’

এনজে/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!