মো. ইলিয়াস হোসেন চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ জেলা প্রশাসক

প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে বিশেষ অবদান রাখার জন্য চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ জেলা প্রশাসক নির্বাচিত হয়েছেন মো. ইলিয়াস হোসেন। শ্রেষ্ঠ শিক্ষক, শিক্ষিকা, কর্মকর্তা, কর্মচারী, ব্যক্তি, প্রতিষ্ঠান বাছাই কমিটি সোমবার (২৭ জানুয়ারি ) এ মনোনয়ন ঘোষণা করেন।

তিনি চট্টগ্রাম জেলার ২৬০৫টি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার মান, খেলাধুলা, সংস্কৃতি চর্চা ও শিক্ষার্থী ঝরে পড়া রোধে নানা কার্যক্রম শুরু করেছিলেন। বিদ্যালয়ে শিক্ষা সামগ্রী, বেঞ্চ, স্কুল ড্রেস, খেলনাসহ চট্টগ্রামের ২৫০টি প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে চালু করেছে জেলা প্রশাসন। শিক্ষার্থীদের জন্য প্রায় ৪০টি পদক্ষেপ নেওয়ার ফলে চট্টগ্রামে প্রাথমিক শিক্ষায় ঝরে পড়া শিক্ষার্থীর হার ৫% এর নিচে নেমে আসে।

২০তম ব্যাচের প্রশাসন ক্যাডার মো. ইলয়াস হোসেন ৫ মার্চ ২০১৮ সালে চট্টগ্রাম জেলার প্রশাসক হিসেবে যোগদান করেন। যোগদানের পরেই তিনি জেলার প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষার্থী ঝরে পড়া রোধে নানা পদক্ষেপ নেন। তিনি চট্টগ্রামের প্রায় ২৫০টি স্কুলে মিড ডে মিল চালু করেন। মিড ডে মিল চালু হওয়ার পর ৬০-৭০ টি স্কুল শিক্ষার্থী ঝরে পড়ার হার কমে ৫% এর নিচে নেমে আসে। রাউজানের সংসদ সদস্য, উপজেলা পরিষদ চেয়ারম্যানসহ অন্যান্যদের সহায়তায় উপজেলার ১৮২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২০ হাজার শিক্ষার্থীদের জন্য মিড ডে মিল চালু করেন তিনি।

মো. ইলিয়াস হোসেন চট্টগ্রাম বিভাগের শ্রেষ্ঠ জেলা প্রশাসক 1

২০১৭ সাল থেকে রাউজানে প্রাথমিক বিদ্যালয়ে মিড ডে মিল চালু করে জেলা প্রশাসন। ৩১ আগস্ট চিকদাইর মুন্সিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে মিড ডে মিল, স্কুল ড্রেস, শিক্ষা সরঞ্জাম বিতরণের মাধ্যমে এ কর্মসূচি চালু করেন। রাউজানে ২০১৭ সাল থেকে মিড ডে মিল চালু করে উপজেলা প্রশাসন। শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য চট্টগ্রাম জেলার আওতাধীন সব প্রাথমিক বিদ্যালয়ে বাউন্ডারি ওয়াল দেওয়ার কাজ শুরু করেন। শিক্ষার্থীদের মাঝে নৈতিকতা চর্চার জন্য প্রতিটি বিদ্যালয়ে নৈতিক শিক্ষা ডায়েরি চালু করেন। নৈতিকতার ডায়েরিতে শিক্ষার্থীরা প্রতিদিন ১০টি নৈতিক প্রশ্ন লিখে তা অনুসরণ করার চর্চা শুরু করেন। শিক্ষার্থীদের খেলাধুলা চর্চা বাড়ানোর জন্য ১৫টি উপজেলার প্রতিটি বিদ্যালয়ে খেলা সামগ্রী বিতরণ করেন।

হাটহাজারীর অজগাপাড়া মনাই ত্রিপুরা পাড়া একটি সুবিধা বঞ্চিত এলাকা। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বসবাসকারী এ পাড়াটি প্রায় ১০০ বছর ধরে অবহেলিত থাকে। এটি জেলা প্রশাসকের নজরে আসার পর তিনি সেখানে স্কুল, সড়ক নির্মাণ, অনুদান প্রদানসহ নানা উদ্যোগ নেন। ২৪ আগস্ট জেলা প্রশাসক মো ইলিয়াস হোসেন একশ বছরের বেশি সময় ধরে অবহেলিত এই ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পাড়ায় শিক্ষা সামগ্রী, বৃত্তি বিতরণ করেন।

শিক্ষার্থীদের মাঝে বৃক্ষরোপণ সচেতনতা ও দেশে সবুজায়নে ৩১ (আগস্ট) রাউজানের চিকদাইর মুন্সিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণের মাধ্যমে চট্টগ্রাম জেলার ২৬০৫টি প্রাথমিক বিদ্যালয়ে একযোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেন। শিক্ষার্থীদের স্বাস্থ্য সচেতনতা ও দায়িত্ববোধ বৃদ্ধির জন্য ২০৮টি বিদ্যালয়ে স্কাউটিং কার্যক্রম শুরু করেন। প্রাথমিক বিদ্যালয়ে মাল্টিমিডিয়া ক্লাসরুমের মাধ্যমে আধুনিক শিক্ষা চর্চা চালু করেন। শিক্ষার্থীদের মেধা বিকাশে প্রতিভা অন্বেষণসহ প্রায় ৩০-৪০ টি পদক্ষেপ নেন। ফলে চট্টগ্রামে প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন ও শিক্ষার্থী ঝরে পড়া রোধ হয়।

সিএম/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!