মোস্তাফিজকে বাদ দিয়ে চট্টগ্রাম টেস্টের দল ঘোষণা, ফিরলেন তাসকিন

দলে আছেন চট্টগ্রামের নাঈমও

আফগানিস্তানের বিপক্ষে টেস্ট দলে ডাক পাননি মোস্তাফিজুর রহমান। তাঁর পরিবর্তে দলে ঢুকেছেন চোটের কারণে বিশ্বকাপের আগে ছন্দ হারানো তাসকিন আহমেদ। আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে কিছু পরিবর্তন আসবে সেটি আগেই অনুমিত ছিল। কিছু পরিবর্তনের কথা আন্দাজ করা গেলেও আজ ঘোষিত দলে মোস্তাফিজের বাদ পড়ার মতো চমক উপহার দিবেন নির্বাচকেরা তা কেউ ভাবেননি।

তামিম ইকবাল বিশ্রামে যাচ্ছেন, তাই দলে পরিবর্তন আসছে এটা নিশ্চিত ছিল। সর্বশেষ নিউজিল্যান্ড সফরের টেস্ট দল থেকে ছিটকে পড়েছে আরও দুজন। মোস্তাফিজের সঙ্গে নেই পেসার খালেদ আহমেদও। দলের স্পিন শক্তি বাড়াতে দলে ডাকা হয়েছে মোসাদ্দেককে হোসেনকে। তামিমের অনুপস্থিতিতে ইমরুল কায়েসের দলে ঢোকার সম্ভাবনা জেগেছিল। তবে সেটা হয়নি।

মোস্তাফিজকে বাদ দিয়ে চট্টগ্রাম টেস্টের দল ঘোষণা, ফিরলেন তাসকিন 1
টেস্ট দলে নিজের জায়গা ধরে রেখেছেন নাঈম। অপেক্ষা এবার একাদশে অন্তর্ভুক্তির পালা

চলতি বছরের মার্চে নিউজিল্যান্ডের মাটিতে বাংলাদেশ খেলেছে সর্বশেষ টেস্ট সিরিজ। যে সিরিজে তিন টেস্টের মধ্যে শেষটি ক্রাইস্টচার্চ হামলার পর নিরাপত্তা শঙ্কায় বাতিল হয়। ওই সিরিজে সাকিব আল হাসান ছিলেন না। তার বদলে নেতৃত্ব দেন মাহমুদউল্লাহ রিয়াদ। আফগানিস্তানের বিপক্ষে টেস্ট দিয়ে নেতৃত্বে ফিরছেন সাকিব। সেইসঙ্গে দলে জায়গা ফিরে পেয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত আর তাসকিন আহমেদ। বাদ পড়েছেন তিনজন। তারা হলেন- তামিম ইকবাল, মোস্তাফিজুর রহমান আর খালেদ আহমেদ।

এর মধ্যে তামিম ইকবাল স্বেচ্ছায়ই ছুটিতে গেছেন। মোস্তাফিজুর রহমান আর খালেদ আহমেদ বাদ পড়েছেন চোটের কারণে। মোসাদ্দেক আর তাসকিন ফিরেছেন ফর্মের জানান দিয়ে। এদিকে তামিম না থাকায় ওপেনিংয়ে সাদমান ইসলামের সঙ্গী কে হবেন? সেটি নিয়েই এতদিন পর্যন্ত আলোচনা-গুঞ্জন চলছিল। কখনও শোনা যাচ্ছিল তরুণ সাইফ হাসানের নাম, কখনও বা অভিজ্ঞ জহুরুল ইসলাম অমি কিংবা ইমরুল কায়েস।

তাদের কেউই আফগানিস্তানের বিপক্ষে ঘোষণা করা দলে জায়গা পাননি। ওপেনার হিসেবে সাদমানের সঙ্গী হওয়ার দৌড়ে থাকছেন কেবল সৌম্য সরকারই। লিটন কুমার দাসও ওপেনিং করতে পারেন। তবে যদি বিশেষজ্ঞ উইকেটরক্ষক হিসেবে খেলেন, সেই সম্ভাবনা নেই বললেই চলে। অর্থাৎ ১৫ সদস্যের বাংলাদেশ দলে স্পেশালিস্ট ব্যাটসম্যান ৮ জন, স্পিনার ৪ জন এবং পেসার ৩ জন।

বাংলাদেশ দল :
সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, সাদমান ইসলাম, মুমিনুল হক, মুশফিকুর রহীম, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ রাহী, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন।

মোস্তাফিজ-ইমরুলের না থাকার কারণ
মোস্তাফিজকে বাদ দিয়ে চট্টগ্রাম টেস্টের দল ঘোষণা, ফিরলেন তাসকিন 2
পেস আক্রমণে মোস্তাফিজুর রহমান বরাবরই দলের অটোমেটিক চয়েজ। তামিম ইকবালের অনুপস্থিতিতে ওপেনিংয়ে সাদমানের সঙ্গী হিসেবে অভিজ্ঞ ইমরুল কায়েসকেও প্রথম পছন্দ ধরে রেখেছিলেন নির্বাচকরা। কিন্তু আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য ১৫ সদস্যের দলে দেখা গেল না দুজনের কারোরই নাম। কারণটা কি?

মোস্তাফিজ-ইমরুলের না থাকার বিষয়ে সংবাদ সম্মেলনে ব্যাখ্যা দিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। জানালেন, তাদের উপেক্ষা করা হয়নি, বরং দলে থাকার মতো অবস্থায় ছিলেন না তারা কেউই।

মোস্তাফিজের সমস্যা চোট। কন্ডিশনিং ক্যাম্প চলার সময়ই পিঠে ব্যথা পেয়েছেন কাটার মাস্টার। সেই ব্যথার কারণেই তাকে নিয়ে সতকর্তা। প্রধান নির্বাচক বলেন, ‘কন্ডিশনিং ক্যাম্পে পিঠে ব্যথা পেয়েছে মোস্তাফিজ, তবে সেটা সেভাবে আমলে নেয়া হয়নি। গতকাল (বৃহস্পতিবার) সমস্যাটা ভালোমতো খেয়াল করা গেল। যেহেতু একটি মাত্র টেস্ট, এরপর সাদা বলে তিনজাতি টি-টোয়েন্টি সিরিজ এবং সামনে ভারত সফর আছে, তাই মোস্তাফিজকে নিয়ে আমরা কোনো ধরনের ঝুঁকি নিতে চাই না।’

ইমরুল কায়েসের অবশ্য চোট সমস্যা নেই। তার ছেলে ডেঙ্গুতে আক্রান্ত। ছেলেকে নিয়েই এখন দৌড়াদৌড়ি করতে হচ্ছে অভিজ্ঞ এই ওপেনারকে। ফলে ক্যাম্পে থাকা খেলোয়াড়রা দুই দলে ভাগ হয়ে যে প্রস্তুতি ম্যাচটি খেলছেন, তাতেও নেই তিনি।

নান্নু বলেন, ‘ইমরুল কায়েসের ছেলের ডেঙ্গু। তামিমের বিকল্প হিসেবে সে-ই ছিল আমাদের প্রথম পছন্দ। কিন্তু ছেলেকে নিয়ে এখন খুব ঝামেলায় আছে সে। প্র্যাকটিস ম্যাচও খেলতে পারেনি।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!